ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ইসলাম

তাজিকিস্তানের স্কুলে ইসলামি ইতিহাস যোগ হচ্ছে

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৪ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১৫
তাজিকিস্তানের স্কুলে ইসলামি ইতিহাস যোগ হচ্ছে ছবি: সংগৃহীত

তাজিকিস্তানের বিজ্ঞান ও শিক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, আগামী বছরে নতুন শিক্ষাবর্ষে সেদেশের হাইস্কুলে ইসলামি ইতিহাস বিষয় যোগ হবে। খবর অন ইসলামের।



শিক্ষা মন্ত্রণালয় আরও জানিয়েছে, এ সিদ্ধান্তের মূল উদ্দেশ্য হচ্ছে, সেদেশের যুবকদেরকে ইসলামি ইতিহাসের সঙ্গে পরিচয় করানো। বর্তমানে কিছু মানুষ ইসলাম ধর্মের নান্দনিকতা নিয়ে প্রশ্ন তুলছে, ইসলাম ধর্মকে ভিন্ন চেহারায় উপস্থাপন করার প্রচেষ্টা চালাচ্ছে, তার প্রতিবাদ এবং প্রতিরোধের জন্য স্কুলে এ বিষয় চালু করা হবে। এর মাধ্যমে আগামী প্রজন্ম সত্যিকারের ইসলামের ইতিহাস সম্পর্কে জ্ঞান লাভ করবে। তারা ইসলাম সম্পর্কে ভালো ধারনা নিয়ে বড় হবে।
 
তাজিকিস্তান দক্ষিণ-পূর্ব মধ্য এশিয়ার একটি দেশ। দেশের সর্ববৃহৎ শহর দুশানবে। এটি দেশের রাজধানীও বটে। ১ লাখ ৪৩ হাজার ১শ’ বর্গকিলোমিটার আয়তনের তাজিকিস্তান ১৯২৯ সালে সোভিয়েত ইউনিয়নের অঙ্গ হয়ে যায়। তবে ১৯৯১ সালের ৯ সেপ্টেম্বর ফের স্বাধীনতা লাভ করে। ২০১২ সালের পরিসংখ্যান মতে তাজিকিস্তানের জনসংখ্যা ৭৭ লাখ ৬৮ হাজার ৩৮৫ জন।

তাজিকিস্তানের রাষ্ট্রধর্ম ইসলাম। সাবেক সোভিয়েত ইউনিয়ন থেকে বেরিয়ে আসা প্রজাতন্ত্রগুলোর মধ্যে এটিই একমাত্র দেশ যেখানে ইসলাম ২০০৯ সালে রাষ্ট্রীয় ধর্মের মর্যাদা লাভ করে। ২০০৯ সালের মার্কিন স্টেট ডিপার্টমেন্টের হিসেব মতে, দেশটির জনসংখ্যার ৯৮ শতাংশ মুসলমান যাদের ৯৫ শতাংশ সুন্নি এবং ৩ শতাংশ শিয়া। এছাড়া রয়েছে কিছু সূফীবাদী। সুন্নিদের অধিকাংশই হানাফি মাজহাবের অনুসারী।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘন্টা, আগস্ট ২৯, ২০১৫
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।