ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

ইসলাম

হজের কোরবানির পশুর দাম নির্ধারণ

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০০ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১৫
হজের কোরবানির পশুর দাম নির্ধারণ ছবি: সংগৃহীত

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২২ সেপ্টেম্বর পবিত্র হজ পালিত হওয়ার সম্ভাবনা রয়েছে। হজের একটি গুরুত্বপূর্ণ আমল হলো পশু কোরবানি করা।

কোরবানি করা ওয়াজিব। ১০ জিলহজ কঙ্কর মারার পরই কোরবানি করতে হয়। কোরবানির পর হজরত রাসূলুল্লাহ (সা.)-এর আদর্শের অনুসরণে মাথা মুণ্ডন করা বা চুল কাটতে হয়। এটাও ওয়াজিব আমল। এর পরই একজন হাজি সাহেব ইহরাম ত্যাগ করতে পারেন। জামারায় কঙ্কর নিক্ষেপ, কোরবানি করা ও চুল কাটার মধ্যে ধারাবাহিকতা রক্ষা করা জরুরি ও ওয়াজিব। এর ব্যতিক্রম হলে দম বা কাফফারা দিয়ে হজ শুদ্ধ করতে হয়।

প্রতি বছর ৩০ থেকে ৪০ লাখ লোক পবিত্র হজ পালন করেন। হজ পালনকারীরা মিনা ও হেরেম শরিফের আশপাশের এলাকায় বিভিন্ন পশুর হাটের নির্দিষ্ট জবাইখানা, বাসা-বাড়ি, কারখানা, আবাসিক এলাকা ইত্যাদিতে পশু কোরবানি করে থাকেন।

কেউ কোরবানি নিজ হাতে প্রদান করেন, অনেকে আবার নিজে কোরবানির ঝামেলা না নিয়ে ব্যাংকে টাকা জমা দিয়ে পশু কোরবানির ব্যবস্থা করে থাকেন। সেক্ষেত্রে ব্যাংকে টাকা জমার দেওয়ার সময় হাজি সাহেবকে একটি টোকেন দেওয়া হয়। ওই টোকেনে লেখা থাকে কখন তার কোরবানিটি জবাই করা হবে। ফলে ওই সময়ের পরে তিনি মাথা মুণ্ডন করে বা চুল ছোট করে ইহরাম ছাড়তে পারেন।

এ ব্যবস্থায় কোরবানির আয়োজন করে থাকে ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক (আইডিবি)। ব্যাংকটি প্রতিবছর হাজিদের পশু কুরবানির আয়োজন করে থাকে। গতবছর হজের সময় হজযাত্রীর নয় লাখ পশু কোরবানি করেছে ব্যাংকটি। পরে এসব কোরবানির গোশত মসজিদুল হারাম ও আশপাশের এলাকায় গরীব লোকদের মধ্যে বিতরণ করা হয়। আর বাকী গোশত পাঠানো হয় ‍বিশ্বের বিভিন্ন মুসলিম দেশ ও মুসলিম কমিউনিটির জন্য।

প্রতিবারের ধারাবহিকতায় আইডিবি চলতি বছর হজের সময় প্রতিটি কোরবানির পশুর দাম ৪৭৫ সৌদি রিয়াল (প্রায় ১০ হাজার টাকা) ঘোষণা করেছে। আইডিবির প্রেসিডেন্ট আহমেদ মোহাম্মাদ আলী চলতি বছরের হজে কুরবানির পশুর দামের এই ঘোষণা দেন।

হজের গোশত ব্যবস্থাপনা সম্পর্কিত সৌদি প্রকলল্পের প্রধানেরও দায়িত্বে থাকা আহমেদ মোহাম্মাদ আলী বিভিন্ন দেশের দূতাবাসের হজ বিষয়ে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও বিশেষজ্ঞদের সঙ্গে বৈঠক শেষে বৃহস্পতিবার কোরবানির পশুর চলতি বছরের দামের ঘোষণা দেন। খবর আরব নিউজের।

ঘোষণায় আরও বলা হয়, যারা ব্যাংকের মাধ্যমে কোরবানি করতে চান তারা আল রাজি ব্যাংক, আল আমুদি এক্সচেঞ্জ কোম্পানি, হেদায়েদ আল-হজ ওয়াল মোতামের সোসাইটি, সৌদি পোস্ট অফিস এবং হজের গোশত ব্যবস্থাপনা সম্পর্কিত সৌদি প্রকল্পের ওয়েবসাইটে (www.adahi.org) ক্রেডিট কার্ড ব্যাবহার করে কুপন সংগ্রহ করতে পারবেন।

উল্লেখ্য যে, এই কোরবানি মূল্য শুধুমাত্র ব্যাংকের মাধ্যমে কোরবানিদাতাদের জন্য প্রযোজ্য। অন্যরা তাদের সাধ্যমতো মূল্যে পশু কিনে কোরবানি করতে পারবেন। সেক্ষেত্রে সংখ্যারও কোনো বাধ্যবাধকতা নেই।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘন্টা, আগস্ট ২৯, ২০১৫
এমএ/

** শারীরিকভাবে সামর্থ্য থাকা অবস্থায়ই হজে যাওয়া উচিত
** কবুল হজের বিনিময় নিশ্চিত জান্নাত
** রিকশা চালিয়ে হজের টাকা জোগাড়
** পবিত্র কাবা শরিফের মর্যাদা
** হজে যাওয়ার আগে বান্দার হক পূরণ করে যেতে হবে
** হজের সফরে মৃত্যুবরণকারীর মর্যাদা
** পকেটমারতে হজে যাওয়া, এ লজ্জা রাখি কোথায়?
** হারাম শরিফে নামাজ ও তাওয়াফের ফজিলত
** হজের সফরে খরচের প্রতিদান ব্যয় অনুপাতে প্রদান করা হবে
** হজযাত্রীদের জন্য যা জানা জরুরি
** মক্কা শরিফের দর্শনীয় কিছু স্থান
** কবুল হজের জন্য যে আমল বেশি বেশি করা দরকার
** হজ ফরজ হওয়ার শর্ত ও প্রকারসমূহ
** বদলি হজ আসলে কী?

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।