ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ইসলাম

সরকারি জনগণনা রিপোর্ট প্রকাশ

ভারতে বেড়েছে মুসলমানের সংখ্যা

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৯ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১৫
ভারতে বেড়েছে মুসলমানের সংখ্যা

ভারতে ধর্মের ভিত্তিতে জনগণনা সংক্রান্ত রিপোর্ট (২০০১-১১) প্রকাশ করেছে কেন্দ্রীয় সরকার। গণনা শেষ হওয়ার চার বছর পরে প্রকাশ্যে এলো এই রিপোর্ট।

খবর এনডিটিভির ও আনন্দ বাজারের।

মঙ্গলবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় ধর্মের ভিত্তিতে আদমশুমারির যে রিপোর্ট প্রকাশ করেছে, তাতে দেখা যাচ্ছে, ২০০১ থেকে ২০১১ সাল- এই দশ বছরে হিন্দু ধর্মাবলম্বীদের সংখ্যা শূন্য দশমিক ৭ শতাংশ কমেছে।

বর্তমানে মোট জনসংখ্যার ৭৯.৮ শতাংশ হিন্দু। অর্থাৎ প্রথমবারের মতো সংখ্যাগরিষ্ঠ হিন্দু ধর্মাবলম্বীর শতকরা হার ৮০-এর নিচে নেমেছে। সংখ্যার হিসেবে ৯৬.৬৩ কোটি।   এই একই সময়কালে শিখ (০.২%), বৌদ্ধ (০.১%)-দের সংখ্যাও সামান্য কমেছে। খ্রিস্টান ও জৈন ধর্মাবলম্বীদের সংখ্যার বিশেষ হেরফের হয়নি।

ছবি: আনন্দ বাজার

জনগণনায় দেখা যাচ্ছে, মুসলিম জনসংখ্যা ০.৮ শতাংশ বেড়ে হয়েছে ১৪.২ শতাংশে। যা সংখ্যার হিসেবে ১৭ কোটি ২২ লাখে।

খ্রিস্টানরা দেশটির তৃতীয় বৃহত্তম জনগোষ্ঠী। তাদের সংখ্যা ২ কোটি ৭৮ লাখ (২ দশমিক ৩ শতাংশ)।

প্রকাশিত জনগণনায় মুসলিমদের সংখ্যাবৃদ্ধির চিত্র দেখা গেলেও পরিসংখ্যান বলছে, মুসলিম হার বেশ নিম্নমুখী। পরিসংখ্যানবিদদের মতে, স্বাধীনতা পরবর্তী সময় থেকে মুসলিমদের মধ্যে জনসংখ্যা বৃদ্ধির হার যা ছিল, এ বারের জনগণনায় সেই হার সবচেয়ে নিম্নমুখী। এ বারে মুসলিম বৃদ্ধি-হার নেমে দাঁড়িয়েছে ২৪.৬ শতাংশে। আগের দু’টি দশকে যা ছিল ৩২.৮৮ ও ২৯.৫২ শতাংশ। একই সঙ্গে হিন্দু বৃদ্ধি-হার এ বারে কমে দাঁড়িয়েছে ১৬.৭৬ শতাংশে। আগের দু’টি দশকে যা ছিল ২২.৭১ এবং ১৯.৯২ শতাংশ।

জনগণনায় আসাম, উত্তরাখণ্ড, কেরালা, পশ্চিমবঙ্গ ও গোয়া- এই পাঁচটি রাজ্যে মুসলমান বৃদ্ধির হার বেশি বলে উল্লেখ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৩৩৯ ঘন্টা, আগস্ট ২৬, ২০১৫
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad