ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ইসলাম

রিকশা চালিয়ে হজের টাকা জোগাড়

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৮ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৫
রিকশা চালিয়ে হজের টাকা জোগাড়

হজ মুসলমানদের জন্য একটি ফরজ ইবাদত। এটা ইসলামের পঞ্চম স্তম্ভের একটি।

শারীরিক ও আর্থিকভাবে সক্ষম প্রত্যেক মুসলমান নর-নারীর জন্য জীবনে একবার হজ পালন করা ফরজ।

পবিত্র হজ পালনের ইচ্ছা প্রত্যেক মুসলমানের মনেই থাকে। সেই ইচ্ছা কারো পূরণ হয়, কারো হয় না। যোগাযোগ ব্যবস্থার উন্নতির ফলে এখন হজযাত্রা যেমন সহজ হয়েছে, তেমনি হজে পালনীয় বিভিন্ন আচার-অনুষ্ঠানও বেশ সহজে সম্পাদন করা যায়।

তাই বলে, সবাই হজে যেতে পারেন না। এর জন্য দরকার প্রচুর টাকা, শারিরীক শক্তি ও মনের বাসনা। সুষ্ঠুভাবে হজ পালনে এসবের কোনো বিকল্প নেই। সে হিসেব একটু ব্যতিক্রম ভারতের রিকশাচালক জাহাঙ্গির খান আব্বাসি।

তিনি হজব্রত পালনের ইচ্ছা করে এক ব্যতিক্রম কাজ করলেন। রিকশা চালিয়ে হজের টাকা জোগাড় করে সেই টাকা এবার সস্ত্রীক হজে গেলেন। খবর দ্য সিয়াসত, অন ইসলাম ও মুসলিম মিররের।

২২ আগস্ট তিনি পবিত্র হজ পালনের উদ্দেশ্যে সৌদি আরবের উদ্দেশ্যে রওনা হন।

ভারতের উত্তর প্রদেশের বাসিন্দা ৬২ বছর বয়সী জাহাঙ্গির খান আব্বাসি সেই ছোটবেলার হজের স্বপ্নপূরণ করতে বেশ কয়েক বছর ধরে রিকশা চালিয়ে টাকা জমাচ্ছিলেন। দৈনন্দিন সাংসারিক চাহিদা পূরণ করে সব টাকাই রেখে দিচ্ছিলেন হজের জন্য। শেষ পর্যন্ত তার স্বপ্ন পূরণ হলো।

জাহাঙ্গির খান পবিত্র হজ পালনে তার স্ত্রী জিনাত বেগমকেও সঙ্গে নিয়েছেন। জাহাঙ্গিরের এমন সংগ্রামী ইচ্ছাপূরণের খবরে খুশি তার গ্রামবাসী। তারা তাকে হজযাত্রার শেষ প্রস্ততিতে বিভিন্নভাবে সহযোগিতাও করেছেন।

ভারতের একটি স্থানীয় পত্রিকাকে দেয়া এক সাক্ষাৎকারে জাহাঙ্গির খান বলেন, স্বপ্ন দেখলে বড় স্বপ্নই দেখতে হয়। আর স্বপ্নপূরণে একান্ত ইচ্ছা থাকতে হয়। তবেই সেই স্বপ্ন পূরণ হয়। আমি স্বপ্ন দেখেছি, আল্লাহতায়ালা রহমত করেছেন। আমি সবার কাছে দোয়া চাই। ।

বাংলাদেশ সময়: ১৭৪৮ ঘন্টা, আগস্ট ২৪, ২০১৫
এমএ/

** পবিত্র কাবা শরিফের মর্যাদা
** হজে যাওয়ার আগে বান্দার হক পূরণ করে যেতে হবে
** হজের সফরে মৃত্যুবরণকারীর মর্যাদা
** পকেটমারতে হজে যাওয়া, এ লজ্জা রাখি কোথায়?
** হারাম শরিফে নামাজ ও তাওয়াফের ফজিলত
** হজের সফরে খরচের প্রতিদান ব্যয় অনুপাতে প্রদান করা হবে
** হজযাত্রীদের জন্য যা জানা জরুরি
** মক্কা শরিফের দর্শনীয় কিছু স্থান
** কবুল হজের জন্য যে আমল বেশি বেশি করা দরকার
** হজ ফরজ হওয়ার শর্ত ও প্রকারসমূহ
** বদলি হজ আসলে কী?

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।