ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ইসলাম

ভারতে সাড়া ফেলেছে কোরআন প্রদর্শনী

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৮ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৫
ভারতে সাড়া ফেলেছে কোরআন প্রদর্শনী

ভারতে শেষ হলো কোরআন ও ইসলামিক শিল্প বিষয়ক প্রদর্শনী। প্রদর্শনীটি ইতোমধ্যেই ব্যাপক সাড়া ফেলেছে আগ্রহীদের মাঝে।

দিল্লির জামিয়া মিল্লিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ে টানা আট দিন ধরে ‘কোরআন ও ইসলামিক শিল্প’ আলোচিত প্রদর্শনী চলে গতকাল মঙ্গলবার (১৮ আগস্ট) শেষ হয়েছে। খবর মুসলিম মিররের।

প্রদর্শনীর সমাপনী অনুষ্ঠানে ভারতের খ্যাতিমান অধ্যাপক, শিক্ষার্থী এবং দর্শনার্থীরা উপস্থিত ছিলেন। সমাপনী অনুষ্ঠানে জামিয়া মিল্লিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের আর্কাইভ বিভাগের প্রধান সাবিয়া জেইদি মূল্যবান বক্তৃতা পেশ করেন।

তিনি প্রদর্শনীটি সফলভাবে শেষ হওয়ায় সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, এ প্রদর্শনীর মূল বার্তা হচ্ছে পবিত্র কোরআনের বার্তা; রহমত এবং বন্ধুত্বের বার্তা।

এ প্রদর্শনীতে বিভিন্ন বর্ণমালায় ‘বিসমিল্লাহির রাহমানির রাহীম’-এর ক্যালিওগ্রাফি ছিল দর্শকদের আগ্রহের কেন্দ্রবিন্দুকে।

বিষয়টি নিয়ে তিনি বলেন, পবিত্র কোরআনে কারিমের প্রতিটি সূরাই ‘বিসমিল্লাহির রাহমানির রাহীম’-এর মাধ্যমে শুরু হয়েছে। আর এর অর্থ হচ্ছে ইসলাম রহমতের ধর্ম এবং এ ধর্মে সহিংসতার কোনো স্থান নেই।

বক্তৃতায় তিনি যোগ করেন, আজ এ প্রদর্শনীর সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হচ্ছে, তবে এ প্রদর্শনী থেকে দর্শকরা যা অর্জন করেছে তা কখনোই শেষ হবার নয়। আমাদের সবার উচিত পবিত্র কোরআনকে নিজেদের আদর্শ হিসেবে গ্রহণ ও তা অনুসরণ করার।

১০ আগস্ট শুরু হওয়া এ প্রদর্শনীর উদ্বোধন করেন ভারতের ধর্মীয় সংখ্যালঘুদের জন্য নির্বাচিত মন্ত্রী নাজমা হেপাতুল্লাহ।

বাংলাদেশ সময়: ১৯১৮ ঘন্টা, আগস্ট ১৯, ২০১৫
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad