ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ইসলাম

ইউরোপের সর্ববৃহৎ মসজিদ উদ্বোধন সেপ্টেম্বরে

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৭ ঘণ্টা, আগস্ট ৪, ২০১৫
ইউরোপের সর্ববৃহৎ মসজিদ উদ্বোধন সেপ্টেম্বরে

রাশিয়ার রাজধানী মস্কোয় আগামী সেপ্টেম্বর মাসে মুসলিম বিশ্বের নেতাদের উপস্থিতিতে ইউরোপের সর্ববৃহৎ মসজিদ উদ্বোধন হতে যাচ্ছে।

ইউরোপের সর্ববৃহৎ এই মসজিদের উদ্বোধনী অনুষ্ঠানে মুসলিম বিশ্বের নেতাদের অংশগ্রহণ করার জন্য আমন্ত্রণপত্র পাঠিয়েছে রাশিয়ার মুফতি কাউন্সিল।

এ মসজিদের উদ্বোধনী অনুষ্ঠান আগামী ঈদুল আজহার দিন অনুষ্ঠিত হবে। চাঁদ দেখা সাপেক্ষে সেপ্টেম্বর মাসের ২৩ তারিখে ঈদুল আজহা হওয়ার সম্ভাবনা রয়েছে।

রুশ ভাষায় ঈদুল আজহাকে বলা হয় ‘কোরবান বাইরাম’। রাশিয়ার মুসলিম অধ্যুষিত প্রদেশগুলোতে ঈদ উপলক্ষে দুই দিনের সাধারণ ছুটি ঘোষণা করা হয়। সে হিসেবে মুফতি কাউন্সিল প্রত্যাশা করছে, মসজিদ উদ্বোধনী অনুষ্ঠানে মানুষের ঢল নামবে।

রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল রাশিয়া ওয়ানকে মসজিদ উদ্বোধনের অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করা জন্য অনুরোধ জানাবে মুফতি কাউন্সিল।

মস্কো জামে মসজিদ নামে খ্যাত ইউরোপের সর্ববৃহৎ মসজিদের উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণ করার জন্য রাশিয়ার মুফতি কাউন্সিল এ পর্যন্ত ইরান, জর্ডান, সৌদি আরব, ফিলিস্তিন, কাতার, কুয়েত, তুরস্ক, কাজাখিস্তান, কিরগিজস্তান, আজারবাইজান, তুর্কমেনিস্তান, উজবেকিস্তান ও তাজিকিস্তানের ধর্মীয় নেতাদের নিকট আমন্ত্রণপত্র পাঠিয়েছে।

রাশিয়ার মুফতি কাউন্সিল জানিয়েছে, এ পর্যন্ত ইরাক, লিবিয়া, সুদান, তুরস্ক, ভারত এবং চাদ প্রজাতন্ত্রের প্রতিনিধিরা এ অনুষ্ঠানে অংশগ্রহণ করার জন্য আগ্রহ প্রকাশ করেছে।

উল্লেখ্য যে, ১৯০৪ সালে রাজধানী মস্কোতে মসজিদটি প্রথম নির্মাণ করা হয়। এ মসজিদে একসঙ্গে ১০ হাজারের বেশি মুসল্লি নামাজ আদায় করতে সক্ষম। মসজিদটি ১৯ হাজার বর্গমিটার জমির ওপর নির্মিত। বর্তমানে মসজিদটির পুনর্নির্মাণের কাজ চলছে। মসজিদের মূল অবকাঠামো ঠিক রেখে পুনর্নির্মাণের সময় মসজিদের অন্তর্গত পার্কিং, যাদুঘর, ইসলামিক সেন্টার এবং স্কুল নির্মাণ করা হচ্ছে।

প্রসঙ্গত, রাশিয়ায় প্রায় দুই কোটি মুসলমান বাস করেন। এর মধ্যে ২০ লাখ মুসলমান বাস করেন মস্কোতে। সাবেক সোভিয়েত ইউনিয়ন থেকে স্বাধীন হয়ে যাওয়া প্রজাতন্ত্রগুলোর অনেক মুসলমান রাশিয়ায় অভিবাসী হওয়ায় দেশটির মুসলমান জনসংখ্যা বৃদ্ধিতে লক্ষণীয় ভূমিকা রেখেছে।

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘন্টা, আগস্ট ০৪, ২০১৫
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।