ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ইসলাম

ফ্রান্সে আরও দুটি ইসলামিক স্কুলের উদ্বোধন হতে যাচ্ছে

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৯ ঘণ্টা, আগস্ট ৩, ২০১৫
ফ্রান্সে আরও দুটি ইসলামিক স্কুলের উদ্বোধন হতে যাচ্ছে ছবি: সংগৃহীত

ফ্রান্সের রাজধানী প্যারিসের পশ্চিমাঞ্চলীয় নানট্রার শহরে চলতি বছরের সেপ্টেম্বর মাসে মুসলিম শিক্ষার্থীদের জন্য আরও দুটি ইসলামিক স্কুল উদ্বোধন হতে যাচ্ছে।

আরবি ভাষা প্রশিক্ষণ কোর্স এবং ইসলামি শিক্ষা প্রদানের জন্য এ দুটি স্কুলের অনুমোদন দিয়েছে ফ্রান্সের শিক্ষা মন্ত্রণালয়।



এ দুটি ইসলামিক স্কুলের একটি নাম ‘ইবনে বাদিস’। এ স্কুলের সঙ্গে একটি মসজিদও নির্মাণ করা হচ্ছে।

ইবনে বাদিস ইসলামিক স্কুলে অষ্টম শ্রেণী পর্যন্ত মোট ১৫০ জন শিক্ষার্থীকে নিয়ে নতুন বছরের ক্লাস শুরু করা হবে। ‍

দ্বিতীয় স্কুলটির নাম ‘লোকমান’। পবিত্র কোরআনে কারিমের একটি সূরার লোকমান। ওই সূরায় হজরত লোকমান হাকিমের উপদেশাবলী উদ্ধৃত করা হয়েছে। তিনি নিজের পুত্রকে এ উপদেশ দিয়েছিলেন। এই সুবাদে এ সূরার লুকমান নামকরণ করা হয় এবং লোকমান নামটিকে জ্ঞানবানের প্রতীক মনে করা হয়।

ফ্রান্সের নতুন এ স্কুলের নামকরণ এ কারণে লোকমান রাখা হয়েছে। এ স্কুলটি স্থানীয় একটি এনজিও বিকল্প উন্নয়ন ফোরাম এর পক্ষ থেকে নির্মাণ করা হচ্ছে। অবশ্য লোকমান স্কুলের নির্মাণ কাজ শুরু করা হয়েছিল ২০১৪ সালে।

দুটি স্কুলই সেপ্টেম্বর মাসে উদ্বোধন করা হবে। ইতোমধ্যেই এ নতুন স্কুলের বিষয়ে ব্যাপক আগ্রহ দেখা যাচ্ছে। স্কুল দুটিতে ফ্রান্সের জাতীয় শিক্ষার পাশাপাশি আরবি ভাষা প্রশিক্ষণ কোর্স এবং ইসলামিক বিষয়াদী পাঠদান করা হবে।

ফ্রান্সের সর্বপ্রথম ‘ইবনে রাশিদ’ নামক ইসলামিক স্কুল লিল শহরে ২০০৩ সালে উদ্বোধন হয়েছে। এ স্কুলটি ২০১৩ সালে সেদেশের আদর্শ স্কুল হিসেবে নির্বাচিত হয়েছে।

ফ্রান্সের মোট জনসংখ্যার ১০ শতাংশ মুসলমান। ফ্রান্সে বিভিন্ন বাধা থাকা সত্ত্বেও মুসলমানেরা এগিয়ে যাচ্ছে। দেশটিকে নতুন নতুন মসজিদ ও ইসলামিক স্কুলও নির্মাণ করা হচ্ছে। ফ্রান্সের প্রথম মসজিদ ১৯২৭ সালে আফ্রিকান আর্কিটেক্ট কর্তৃক সেদেশের রাজধানী প্যারিসে নির্মাণ করা হয়। ১৯২৭ সালের পর থেকে এখন পর্যন্ত ফ্রান্সে অনেক মসজিদ নির্মাণ করা হয়েছে।

-অন ইসলাম অনলাইন অবলম্বনে

বাংলাদেশ সময়: ১৮০০ ঘন্টা, আগস্ট ০৩, ২০১৫
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad