ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ইসলাম

ভারত তৃতীয় বৃহত্তম মুসলিম দেশ!

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৩ ঘণ্টা, আগস্ট ২, ২০১৫
ভারত তৃতীয় বৃহত্তম মুসলিম দেশ!

ভারতের এক সরকারী কর্মকর্তা জানিয়েছেন, সেদেশে ১৮ কোটির বেশি মুসলিম নাগরিক রয়েছে। সম্প্রতি মিশরের আল আজহারের প্রধান আহমেদ আল তৈয়বের সঙ্গে এক সাক্ষাতকারে ভারতের জাতীয় নিরাপত্তা কমিটির উপদেষ্টা ড. অরবিন্দ গুপ্ত (Dr Arvind Gupta) এ তথ্যটি প্রকাশ করেছেন।

খবর দ্য এক্সপ্রেস ট্রিবিউনের।

বৈঠকটি গত ২৯ জুলাই মঙ্গলবার অনুষ্ঠিত হয়। বৈঠকে জঙ্গিবাদ বিরোধী অবস্থানের জন্য আল আজহারের প্রশংসা করেন মি. গুপ্ত। সেই সঙ্গে তিনি আশাবাদ ব্যক্ত করেন ভারতের মুসলিম শিক্ষার্থীর সংখ্যা আল আজহারে ধীরে ধীরে বাড়বে।

তিনি বলেন, ভারতে মোট ১১০ কোটি জনগণের মধ্যে ১৮ কোটি জনগণই মুসলমান এবং ইন্দোনেশিয়া ও পাকিস্তানের পর ভারত তৃতীয় বৃহত্তম মুসলিম দেশ।

দুদেশের নেতৃবৃন্দের এ শীর্ষ বৈঠকে ভারতীয় কর্মকর্তা কর্তৃক আল আজহারের বিভিন্ন সহযোগিতার ব্যাপারেও আলোচনা করা হয়।

সরকারি হিসাব মতে ভারতে মোট জনগণের মধ্যে প্রায় ১৩ শতাংশ জনগণ মুসলমান। ভারত বিশ্বের তৃতীয় বৃহত্তম মুসলিম দেশ হওয়া সত্ত্বেও সেদেশে মুসলমানরা সংখ্যালঘু। এছাড়াও ভারতের মুসলমানেরা অনেক বিষয়ে বিশেষ করে শিক্ষা প্রতিষ্ঠানসমূহে পিছিয়ে রয়েছে।

তবে আশার কথা হলো, পুরো ভারতের ব্যাংক কর্মচারীদের মধ্যে প্রায় চার শতাংশ, পাবলিক সার্ভিস কর্মীদের মাঝে সাত শতাংশ, রেলপথে প্রায় পাঁচ শতাংশ মুসলিম রয়েছে। ভারতের শক্তিশালী সামরিক বাহিনীতেও প্রায় ২৯ হাজার মুসলিম সৈন্য রয়েছে।

উল্লেখ্য, ভারতের প্রকৃত মুসলমানদের সংখ্যা নিয়ে নানা মত রয়েছে। অনেকের দাবি ভারতে ৩০ কোটির বেশি মুসলমান বসবাস করেন।

বাংলাদেশ সময়: ১৮৪২ ঘন্টা, আগস্ট ০২, ২০১৫
এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।