ঢাকা, শনিবার, ২৪ শ্রাবণ ১৪২৭, ০৮ আগস্ট ২০২০, ১৭ জিলহজ ১৪৪১

ইসলাম

২০১৯ সালের মধ্যে বিশ্বে মসজিদের সংখ্যা ৪০ লাখে পৌঁছবে

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৭ ঘণ্টা, আগস্ট ১, ২০১৫
২০১৯ সালের মধ্যে বিশ্বে মসজিদের সংখ্যা ৪০ লাখে পৌঁছবে

সম্প্রতি বিশ্বের বৃহত্তম প্রফেশনাল পরিষেবা নেটওয়ার্ক ‘ডিলয়েট’ (Deloitte) এক প্রতিবেদন প্রকাশ করেছে, ২০১৯ সালের মধ্যে বিশ্বে মসজিদের সংখ্যা ৪০ লাখে বৃদ্ধি পাবে। অবশ্য যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনভিত্তিক একটি প্রসিদ্ধ সামাজিক গবেষণা সংস্থা ‘পিউ রিসার্চ সেন্টার’-এর মতে বর্তমানে বিশ্বে মসজিদ রয়েছে ২৫ লাখের মতো।



দুবাই ইসলামি অর্থনৈতিক উন্নয়ন কেন্দ্রের (Dubai Islamic Economic Development Center) সহযোগিতায় প্রকাশিত এ প্রতিবেদনে উল্লেখ করেছে, প্রতিবছর বিশ্বে ১.৩ শতাংশ নতুন মসজিদ নির্মাণ হচ্ছে। মসজিদ নির্মাণের এ ধারা অব্যাহত থাকলে ধারণা করা হচ্ছে ২০১৯ সাল নাগাদ মসজিদের সংখ্যা বৃদ্ধি পেয়ে তা ৪০ লাখের কাছাকাছি পৌঁছবে।

ওই প্রতিবেদন আরও বলা হয়েছে, প্রতি বছর মসজিদের সংখ্যা বৃদ্ধির হার যথেষ্ট নয়। কারণ মুসলমানের সংখ্যা যে হারে বাড়ছে, সে হারে মসজিদের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে না এটা সত্য। উদাহরণস্বরূপ, ইউরোপের মসজিদ সংখ্যা এবং মুসলিম জনসংখ্যা বৃদ্ধির মধ্যে গড় পার্থক্যের দিকে তাকালে বিষয়টি স্পষ্ট হয়।

আলোচ্য প্রতিবেদনের বিষয়ে ফ্রান্সের মুসলিম কাউন্সিলের প্রধান এবং প্যারিসের মসজিদের ইমাম দলিল বুবাকর বলেন, ‘গবেষণায় অামি মনে করি বাস্তবতার চিত্র কিছুটা উঠে এসেছে। ’ তিনি বলেন, ‘দেখুন, এই ফ্রান্সে ৭০ লাখ মুসলিম অধিবাসীদের চাহিদা মেটানোর জন্য প্রয়োজনীয় মসজিদ নেই। আমাদের ইচ্ছা থাকা সত্ত্বেও নতুন মসজিদ নির্মাণ করতে পারছি না। ’ ইমাম দলিল আরও বলেন, ‘বর্তমানে ফ্রান্সে ২২০০টি মসজিদ রয়েছে এবং আগামী ২ বছরের মধ্যে ফ্রান্সের মুসলমানদের জন্য দ্বিগুণ মসজিদের প্রয়োজন হবে। সুতরাং মসজিদের সংখ্যা যে বাড়বে এটা বলা যায় নিঃসন্দেহে। ’

প্রতিবেদনে বলা হয়, ব্রিটেনে ২০ লাখ মুসলিম অধিবাসী রয়েছে। অর্থাৎ সেদেশের মোট জনসংখ্যার ৫ শতাংশই মুসলিম অধিবাসী। সেখানে প্রায় এক হাজার মসজিদ রয়েছে। যা সেদেশের মুসলমানদের প্রয়োজনের তুলনায় অনেক কম। ব্রিটেনের মুসলমানরাও চেষ্টা করছেন নতুন কিছু মসজিদ নির্মাণের অনুমতি লাভের।

বাংলাদেশ সময়: ১৭২৭ ঘন্টা, আগস্ট ০১, ২০১৫
এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa