ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ইসলাম

ডেনমার্কের প্রথম মসজিদ

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২০ ঘণ্টা, জুলাই ৬, ২০১৫
ডেনমার্কের প্রথম মসজিদ

উত্তর ইউরোপের দেশ ডেনমার্ক। ইউরোপের সবচেয়ে দীর্ঘস্থায়ী রাজত্বগুলোর একটি।

সংখ্যার দিক দিয়ে দেশটিতে মুসলমানরা হচ্ছে সবচেয়ে বড় ধর্মীয় সংখ্যালঘু। মাত্র দুই লাখ মুসলমান বাস করে দেশটিতে। গত এপ্রিলের হিসাব অনুযায়ী দেশটির মোট জনসংখ্যা ৫৬ লাখ ৬৮ হাজার। যার অধিকাংশ খ্রিস্টান।

মাত্র এক বছর আগে দেশটিতে প্রথমবারের মতো মসজিদ নির্মাণ করা হয়েছে। রাজধানী কোপেনহেগেনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় এলাকা গ্রিটিতে ২০১৪ সালের জুন মাসে মসজিদটি উদ্বোধন করা হয়। মসজিদটি নির্মাণে কাতার দুই কোটি ৭২ লাখ ডলার অনুদান দিয়েছে। দেশটিতে প্রথমবারের মতো মসজিদ নির্মাণ প্রতিষ্ঠা করতে পেরে স্থানীয় মুসলিম নাগরিকেরা বেশ উচ্ছ্বসিত।

কোপেনহেগেন ডেনমার্কের রাজধানী ও বৃহত্তম শহর। অনেক উত্তরে অবস্থিত হলেও উষ্ণ উত্তর আটলান্টিক সমুদ্রস্রোতের কারণে ডেনমার্কের জলবায়ু তুলনামূলকভাবে বেশ মৃদু। ডেনমার্ক একটি নিচু দেশ। এখানে রয়েছে ঢেউ খেলানো পাহাড়ের সারি, সাজানো গোছানো খামার, এবং বিস্তৃত গ্রামীণ সবুজ চারণভূমি। ডেনমার্কের কোনো অংশ থেকেই সাগরের দূরত্ব ৬৪ কিলোমিটারের বেশি নয়, ফলে সমগ্র দেশেই উপকূলীয় আবহাওয়া বিরাজমান। বর্ষা, কুয়াশা ও মেঘাচ্ছন্ন আকাশ স্বাভাবিক ঘটনা।

ডেনমার্ক ধনী ও অত্যন্ত আধুনিক একটি দেশ। এখানকার নাগরিকেরা ইউরোপের সবচেয়ে উঁচুমানের জীবন কাটান। ডেনীয়রা তাদের সীমিত প্রাকৃতিক সম্পদের সদ্ব্যবহারে চাতুর্য ও দক্ষতার পরিচয় দিয়েছে। এটি ইউরোপের সবচেয়ে প্রাচীন ও ব্যাপক সমাজকল্যাণমূলক রাষ্ট্রগুলোর একটি।

কোপেনহেগেনের মুসলিম কমিউনিটি অনেক আগে থেকেই ৭২ হাজার ১১৮ বর্গফুটের একটি মসজিদ কমপ্লেক্স্রের দাবি করে আসছিল। মুসলমানদের এই দাবি অনুযায়ীই কমপ্লেক্সটি নির্মাণ করা হয়েছে। কমপ্লেক্সে একটি মসজিদ, একটি সাংস্কৃতিক কেন্দ্র, একটি টেলিভিশন স্টুডিও, রেস্তোরাঁ, ক্লাসরুম, চাইল্ডকেয়ার সেন্টার, একটি ব্যায়ামাগারসহ অফিস, মাঠ ও কমিউনিটি সেন্টার রয়েছে। মসজিদ কমপ্লেক্সের আয়তন ছয় হাজার ৭০০ বর্গমিটার (৭২ হাজার ১১৮ বর্গফুট)। এই মসজিদের মিনারটিই দেশটিতে নির্মিত প্রথম মিনার। মিনারটির উচ্চতা ২০ মিটার।

বাংলাদেশ সময়: ১৫২১ ঘন্টা, জুলাই ০৬, ২০১৫
এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।