ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অপার মহিমার রমজান

প্রয়োজন পূরণের দোয়া

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২২ ঘণ্টা, জুলাই ২, ২০১৫
প্রয়োজন পূরণের দোয়া

হজরত আয়েশা (রা.) একদা দোয়া করছিলেন। তখন নবী করিম (সা.) তাকে বললেন, তুমি পরিপূর্ণরূপে দোয়া কর।

তোমার প্রয়োজনীয় সব কিছু যেন তাতে অর্ন্তভুক্ত থাকে। তিনি দোয়া শেষ করে নবী (সা.)-এর দিকে ফিরে প্রয়োজনীয় সবকিছু অন্তর্ভুক্তসহ পরিপূর্ণ দোয়াটি শেখার আগ্রহ প্রকাশ করলেন। তখন নবী করিম (সা.) বললেন, তুমি বল-

اللَّهُمَّ إِنِّي أَسْأَلُكَ مِنْ الْخَيْرِ كُلِّهِ عَاجِلِهِ وَآجِلِهِ مَا عَلِمْتُ مِنْهُ وَمَا لَمْ أَعْلَمْ وَأَعُوذُ بِكَ مِنْ الشَّرِّ كُلِّهِ عَاجِلِهِ وَآجِلِهِ مَا عَلِمْتُ مِنْهُ وَمَا لَمْ أَعْلَمْ وَأَسْأَلُكَ الْجَنَّةَ وَمَا قَرَّبَ إِلَيْهَا مِنْ قَوْلٍ أَوْ عَمَلٍ وَأَعُوذُ بِكَ مِنْ النَّارِ وَمَا قَرَّبَ إِلَيْهَا مِنْ قَوْلٍ أَوْ عَمَلٍ وَأَسْأَلُكَ مِنْ الْخَيْرِ مَا سَأَلَكَ عَبْدُكَ وَرَسُولُكَ مُحَمَّدٌ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ وَأَسْتَعِيذُكَ مِمَّا اسْتَعَاذَكَ مِنْهُ عَبْدُكَ وَرَسُولُكَ مُحَمَّدٌ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ وَأَسْأَلُكَ مَا قَضَيْتَ لِي مِنْ أَمْرٍ أَنْ تَجْعَلَ عَاقِبَتَهُ رَشَدًا

উচ্চারণ : আল্লাহুম্মা ইন্নী আসআলুকা মিনাল খাইরি কুল্লিহি, আজিলিহি ওয়া আজিলিহি মা আলিমতু মিনহু ওয়ামা লাম আলাম। ওয়া আউযুবিকা মিনাশ শাররি কুল্লিহি আজিলিহি ওয়া আজিলিহি মা আলিমতু মিনহু ওয়ামা লাম আলাম। ওয়া আসআলুকাল জান্নাতা ওয়ামা ক্বাররাবা ইলাইহা মিন কাউলিন আউ আমালিন। ওয়া আউজুবিকা মিনান্নার। ওয়ামা ক্বাররবা ইলাইহা মিন কাউলিন আউ আমালিন।

ওয়া আসআলুকা মিনাল খাইরি মা সাআলাকা আবদুকা ওয়া রাসূলুকা মুহাম্মাদুন সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। ওয়া আসতায়িদুকা মিম্মাস তায়াদুকা মিনহু- আবদুকা ওয়া রাসূলুকা মুহাম্মাদুন সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। ওয়া আসআলুকা মা কাজাইতা লী- মিন আমরিন আন তাজয়ালা আ-কিবাতাহু রাশাদা। -মুসনাদে আহমাদ: ২৫১৩৭

অর্থ : হে আল্লাহ! আমি আপনার কাছে সব ধরনের কল্যাণ প্রার্থনা করছি। বর্তমানের কল্যাণ চাই ও ভবিষ্যতের কল্যাণ চাই। যে কল্যাণ সম্পর্কে আমি জানি তা চাই এবং যে কল্যাণ সম্পর্কে আমি জানি না সেটাও চাই। আপনার কাছে সব ধরনের অকল্যাণ থেকে আশ্রয় চাই। বর্তমানের অকল্যাণ থেকে ও ভবিষ্যতের অকল্যাণ থেকে। যে অকল্যাণ সম্পর্কে আমি জানি তা থেকে এবং যে অকল্যাণ সম্পর্কে আমি জানি না তা থেকে।

আপনার কাছে জান্নাত প্রার্থনা করছি। এবং এমন কথা ও কাজের তওফিক প্রার্থনা করছি- যা আমাকে জান্নাতের নিকটবর্তী করে দিবে। আর আপনার কাছে জাহান্নাম থেকে আশ্রয় প্রার্থনা করছি। এবং এমন কথা ও কাজ থেকে বিরত থাকার তওফিক প্রার্থনা করছি- যা আমাকে জাহান্নামের নিকটবর্তী করে দিবে।
আপনার ওই সব কল্যাণ প্রার্থনা করছি যা আপনার কাছে প্রার্থনা করেছে আপনার বান্দা ও রাসূল মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। আপনার কাছে আশ্রয় প্রার্থনা করছি ওইসব অকল্যাণ থেকে; যা থেকে আপনার কাছে আশ্রয় প্রার্থনা করেছে আপনার বান্দা ও রাসূল মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। আমি আপনার কাছে আরো প্রার্থনা করছি, আমার জন্য আপনি যেসব বিষয়ের ফায়সালা করেছেন তার পরিণাম শুভ করে দিন।

বাংলাদেশ সময়: ১৬২২ ঘন্টা, জুলাই ০২, ২০১৫
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।