ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ইসলাম

তারাবির নামাজে মাইক নিষিদ্ধ করল সৌদি!

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৫ ঘণ্টা, জুন ১৬, ২০১৫
তারাবির নামাজে মাইক নিষিদ্ধ করল সৌদি!

তারাবির নামাজের সময় মসজিদের বাইরে মাইক নিষিদ্ধ করল সৌদি আরব কর্তৃপক্ষ। আরব নিউজে প্রকাশিত খবরে এমনই বলা হয়েছে।



খবরে প্রকাশ, মক্কায় ইসলামি বিষয়ক মন্ত্রণালয় নির্দেশ দিয়েছেন যে, মক্কার মসজিদে পবিত্র রমজান মাসে তারাবির নামাজের সময় মসজিদের বাইরে লাউডস্পিকার ব্যবহার করা যাবে না। ইসলামি বিষয়ক মন্ত্রণালয়ের মুখপাত্র তালাল আল আকিল (Talal Al-Aqail) এমনই জানিয়েছেন।

তবে নামাজের সময় মসজিদের অভ্যন্তরে মাইক ব্যবহারে কোনো নিষেধাজ্ঞা নেই। আদেশে এও বলা হয়েছে যে, এক মসজিদের মাইকের আওয়াজ যেন অন্য মসজিদের মুসল্লিদের নামাজে ব্যঘাত না ঘটায় এমন নির্দিষ্ট পরিমাণ আওয়াজ সমৃদ্ধ মাইক বাইরে ব্যবহার করা যাবে।

পবিত্র মক্কা শরিফে মসজিদে হারামসহ প্রায় ৪৫টি মসজিদে তারাবির নামাজ আদায়া করা হয় এবং সব মসজিদেই মাইক ব্যবহার করা হয়।

মন্ত্রণালয়ের মুখপাত্র তালাল আল আকিল আরও জানান, যথাযথ কর্তৃপক্ষ ও মন্ত্রণালয়ের অনুমোদন ছাড়া কোনো ইমাম, খতিব কিংবা মসজিদের অন্যান্য কর্মকর্তা ইফতারের জন্য কারও অনুদান গ্রহণ করতে পারবে না।

মন্ত্রণালয়ের জারিকৃত নির্দেশনায় পবিত্র মাস উপলক্ষ্যে মসজিদের ইমাম-খতিব ও কর্মকর্তাদের কর্মস্থল ত্যাগের ওপরও কড়াকাড়ি আরোপ করা হয়েছে। নির্দেশনায় বলা হয়েছে, জরুরি প্রয়োজন ছাড়া কর্মস্থল ত্যাগ করা যাবে না।

রমজান উপলক্ষ্যে মক্কার মসজিদগুলো নতুন কার্পেট দিয়ে এবং মসজিদের তাকগুলো পবিত্র কোরআনে কারিমে নতুন কপি দিয়ে সজ্জিত করা হয়েছে। এখন শুধু অপেক্ষা পবিত্র রমজানের চাঁদ উঠার।

বাংলাদেশ সময়: ১৮১৪ ঘন্টা, জুন ১৬, ২০১৫
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।