ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ইসলাম

মোদি প্রশংসা করলেন ইসলামের, জানালেন রমজানের শুভেচ্ছা

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১২ ঘণ্টা, জুন ১৬, ২০১৫
মোদি প্রশংসা করলেন ইসলামের, জানালেন রমজানের শুভেচ্ছা

শিক্ষাকে বিশেষ গুরুত্ব দেওয়ায় ইসলামের প্রশংসা করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেন, ‘প্রত্যেক সম্প্রদায়ের উচিত শিক্ষাকে বিশেষ গুরুত্ব দেওয়া।

কারণ শিক্ষা শুধু মানুষকে আলোকিতই করে না, সাহসীও করে তোলে। এর প্রমাণ পবিত্র কোরআনে কারিমেও রয়েছে। পবিত্র এ গ্রন্থটিতে আল্লাহতায়ালার পর দ্বিতীয় সর্বোচ্চ ব্যবহৃত শব্দটি হলো- ইলম, যার অর্থ জ্ঞান। ’

ভারতের রাজধানী দিল্লিতে নিজ বাসভবনে জেএস রাজপুত এবং ভারতীয় সাংস্কৃতিক কেন্দ্রের প্রধান সিরাজুদ্দিন কোরেশি রচিত ‘এডুকেশন অব মুসলিম: অ্যান ইসলামিক পারসপেকটিভ অব নলেজ অ্যান্ড এডুকেসন-ইন্ডিয়ান কনটেক্সট’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে মোদি এসব কথা বলেন।

মোদি তার ভাষণে মুসলমানদের পবিত্র গ্রন্থ কোরআনের উদ্ধৃতি দিয়ে ভারতের মুসলিম সম্প্রদায়ের প্রশংসা করেছেন। সেইসঙ্গে শুধু ভারত নয় বরং সার্ক অঞ্চলের দেশগুলোতে মুসলমানদের অগ্রগতির জন্য শিক্ষার ওপর সর্বোচ্চ জোর দেওয়ারও আহ্বান জানিয়েছেন তিনি।

ওই অনুষ্ঠানে ভারতসহ বিভিন্ন দেশের মুসলিম সম্প্রদায়ের গণ্যমান্য ব্যক্তিবর্গ ছাড়াও বিভিন্ন মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশের কূটনীতিকরা উপস্থিত ছিলেন।

ভাষণে মোদি বলেন, ‘পবিত্র কোরআনে আল্লাহর পর দ্বিতীয় সর্বোচ্চ শব্দ হলো ‘ইলম’ বা জ্ঞান। ইলম শব্দটি ৮০০ বার উল্লেখ করা হয়েছে। এ থেকেই আমরা বুঝতে পারি ধর্মেও শিক্ষা বা জ্ঞানার্জনকে কতটা গুরুত্ব দেওয়া হয়েছে। কিন্তু আমরা এই কথাটি ভুলে যাই। '

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়, ভারতের প্রধানমন্ত্রীর নিজ বাসভবনে বইয়ের মোড়ক উন্মোচনের মতো অনুষ্ঠান সাধারণত হয় না। তবে প্রথমবারের মতো বিভিন্ন মুসলিম দেশের হাইকমিশনারদের চায়ের দাওয়াত দিয়ে এ ধরনের অনুষ্ঠানের আয়োজন করলেন মোদি। এ সময় তিনি উপস্থিত হাইকমিশনারদের রমজানের শুভেচ্ছাও জানান।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে ভারতের ধর্মীয় সম্প্রীতি ও সাংস্কৃতিক বৈচিত্র্যের বিষয়টি তুলে ধরেন মোদি। তিনি বলেন, ‘আমরা ভাগ্যবান এ জন্য যে এমন এক দেশে বাস করছি, যেখানে লোকজন বিভিন্ন বিশ্বাস ধারণ করে ও একই ভাষায় কথা বলে এবং প্রায় একই সংস্কৃতি মেনে চলে। বিভিন্ন বিশ্বাস বোঝার এ সুযোগ পৃথিবীর আর কোথাও নেই। ’

ভারতসহ বিশ্বের বিভিন্ন প্রান্তের মুসলমানদের আস্থাভাজন হতে একের পর এক চেষ্টা চালিয়ে যাচ্ছেন নরেন্দ্র মোদি। কিছুদিন আগে মুসলমানদের একটি প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকে মুসলমানদের জন্য কিছু করার আকুলতা ফুঁটে উঠেছিল তার কন্ঠে। এবার কোরআনে কারিমের আয়াতের উচ্চকিত প্রশংসা করে মুসলমানদের আরো প্রিয় হওয়ার চেষ্টা করলেন মোদি।

বাংলাদেশ সময়: ১৮১২ ঘন্টা, জুন ১৬, ২০১৫
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।