ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ইসলাম

আর্মেনিয়ান ভাষায় পবিত্র কোরআন অনুবাদ সম্পন্ন

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৬ ঘণ্টা, মে ৯, ২০১৫
আর্মেনিয়ান ভাষায় পবিত্র কোরআন অনুবাদ সম্পন্ন

দীর্ঘ চার বছর ধরে কাজ করার পর আর্মেনিয়ান ভাষায় পবিত্র কোরআনে কারিম অনুবাদ করার খবর জানিয়েছে তুরস্কের দিয়ানাত সংস্থার ধর্মীয় পাবলিশার্স। তুরস্কের জনপ্রিয় পত্রিকা ডেইলি সাবাহ ০৬ মে (বুধবার) এমনই একটি খবর দিয়েছে।



তুরস্কের দিয়ানাত সংস্থার ধর্মীয় পাবলিশার্সের (দেশটির সর্বোচ্চ ধর্মীয় প্রতিষ্ঠান) প্রধান ইউসকেল সালমান জানান, এ সংস্থা আর্মেনিয়ান ভাষায় অনুবাদকৃত  কোরআন শরিফটি প্রথম প্রিন্টে ৪ হাজার কপি প্রিন্ট করবে এবং এ সব অনুবাদকৃত কোরআনে কারিমের কপি আগ্রহী ব্যক্তিদের মাঝে বিনামূল্য বিতরণ করা হবে।

সালমান আরও বলেন, আগামী কয়েক বছরের মধ্যে এ সংস্থার অধীনে ফরাসি, রাশিয়ান, আলবেনিয়ান, ডেনিশ ও তুর্কিসহ মোট ১৫টি ভাষায় কোরআন অনুবাদের চেষ্টা করছে তুরস্কের দিয়ানাত সংস্থার ধর্মীয় পাবলিশার্স।

তিনি জানান, এ পর্যন্ত এ সংস্থা জার্মান, ইংরেজি, ফরাসি এবং রাশিয়ান ভাষাসহ মোট ২৬টি ভাষায় বিভিন্ন বিষয়ে ধর্মীয় গ্রন্থ প্রকাশ করেছে।

উল্লেখ্য, সম্প্রতি তুরস্কের দিয়ানাত সংস্থার ধর্মীয় পাবলিশার্স দীর্ঘ পাঁচ বছর চেষ্টার পর কুর্দি ভাষায় অনুবাদকৃত কোরআন শরিফ প্রিন্ট ও প্রকাশ করেছে।

প্রসঙ্গত, আর্মেনীয় ভাষা একটি ইন্দো-ইউরোপীয় ভাষা। গ্রিক ভাষার সঙ্গে এর সবচেয়ে বেশি সাদৃশ্য দেখতে পাওয়া যায়। এক সমীক্ষায় দেখা গেছে, আর্মেনীয় ভাষায় প্রায় ৬০ লাখ লোক কথা বলেন। তবে বর্তমানে বিশ্বের প্রায় অর্ধেক আর্মেনীয় ভাষাভাষী মার্কিন যুক্তরাষ্ট্রে বাস করেন এবং এদের ভাষাকে পশ্চিম আর্মেনীয় ভাষা নাম দেয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘন্টা, মে ০৯, ২০১৫
এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।