ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ইসলাম

নারীদের জন্য ব্রিটেনে প্রথম মসজিদ

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৬ ঘণ্টা, মে ৭, ২০১৫
নারীদের জন্য ব্রিটেনে প্রথম মসজিদ

ব্রিটেনের বার্ডফোর্ড (Bradford) শহরের মুসলিম নারীদের জন্য প্রথম মসজিদ নির্মাণের খবর জানিয়েছে সেদেশের মুসলিম নারী পরিষদ। খবরে বলা হয়, মুসলিম নারীদের ধর্মীয় সেবা প্রদান লক্ষ্যে ব্রিটেনে শুধুমাত্র নারীদের জন্য প্রথম মসজিদ নির্মাণ করা হবে।



ব্রিটেনের মুসলিম নারী পরিষদের (Muslim Women's Council) সভাপতি বানা গুরা (Bana Gora) এ সম্পর্কে বলেন, ব্রিটেনের বার্ডফোর্ড শহরে নির্মিতব্য মুসলিম নারীদের জন্য সর্বপ্রথম মসজিদটি শুধুমাত্র নারীদের মাধ্যমে পরিচালিত হবে। অর্থাৎ এ মসজিদের যাবতীয় দায়িত্ব ও পরিচালনায় থাকবে মুসলিম নারী সমাজ। এ মসজিদে নারীদের জন্য ইসলাম শিক্ষার বিশেষ সুযোগ-সুবিধার ব্যবস্থা থাকবে।

তিনি আরও বলেন, এ মসজিদটি শুধুমাত্র নারীদের জন্য নির্মাণ করা হবে। বানা গুরা আরও বলেন, গত বছর আমরা বিভিন্ন মসজিদে বিভিন্নভাবে নিরীক্ষা করে দেখেছি যে, অনেক মসজিদেই নারীদের জন্য যথেষ্ট সুযোগ সুবিধার ব্যবস্থা নেই। আর এ জন্যই এ মসজিদ নির্মাণের জন্য পরিকল্পনা গ্রহণ করেছি। আশাকরা যাচ্ছে, আগামী এক থেকে দুই মাসের মধ্যে এ মসজিদের নির্মাণ কাজ শুরু করা হবে।

বলাবাহুল্য, চলতি বছরের শুরুতে আমেরিকার লস এঞ্জেলস শহরে নারীদের জন্য প্রথম মসজিদ নির্মিত হয়। এছাড়াও চীন, চিলি এবং ভারতে নারীদের জন্য আলাদা মসজিদ রয়েছে। বাংলাদেশে নারীদের জন্য পৃথক কোনো মসজিদ না থাকলেও অনেক মসজিদে নারীদের নামাজের জন্য পৃথক জায়গা রয়েছে।

বাংলাদেশ সময়: ১৪০৬ ঘন্টা, মে ০৭, ২০১৫
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।