bangla news

নিউজিল্যান্ডে প্রদর্শিত হবে স্বর্ণখচিত কোরঅান শরিফ

1759 |
আপডেট: ২০১৫-০৪-২৯ ৯:০৪:০০ এএম

নিউজিল্যান্ডের অকল্যান্ড সিটি লাইব্রেরিতে (Auckland City Library) ২০০ বছরের পুরাতন স্বর্ণখচিত অনন্য একটি কোরআন শরিফ আগামী মাসে প্রদর্শন করা হবে।

নিউজিল্যান্ডের অকল্যান্ড সিটি লাইব্রেরিতে (Auckland City Library) ২০০ বছরের পুরাতন স্বর্ণখচিত অনন্য একটি কোরআন শরিফ আগামী মাসে প্রদর্শন করা হবে।

অকল্যান্ড সেন্ট্রাল লাইব্রেরির (www.aucklandlibraries.govt.nz) ওয়েবসাইটে মঙ্গলবার (২৮ এপ্রিল, ২০১৫) এমন একটি খবর প্রকাশিত হয়েছে।

খবরে বলা হয়, নিউজিল্যান্ডের রাজধানী অকল্যান্ডের এক বই সংগ্রাহক তার মৃত্যুর আগে ১৯২৮ সালে হস্তলিখিত এ কোরআন শরিফটি অনেকগুলো বইয়ের সঙ্গে গ্রন্থাগারে অনুদান হিসেবে প্রদান করেন। তার নাম হেনরি শ’ (Henry)। তিনি অকল্যান্ড লাইব্রেরির হিসাব রক্ষক ছিলেন। তবে তার কাছে এ অমূল্য সম্পদটি কীভাবে আসল তা নিশ্চিত হওয়া যায়নি।

অকল্যান্ড বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের প্রধান ও অকল্যান্ড লাইব্রেরির ট্রাস্টি ড. জেইন আলী (Dr Zain Ali) পর্যবেক্ষণ করে বলেন, হস্তলিখিত এ কোরআন শরিফ প্রায় ২০০ বছরের পুরাতন। এ কোরআন শরিফ এবং তার দান করা বইগুলো নিউজিল্যান্ডের জন্য অতি গুরুত্বপূর্ণ সম্পদ।

পুরাকীর্তি সংগ্রাহক ও গবেষক স্যার জর্জ গ্রে’র (Sir George Grey) আগ্রহে কোরআনের প্রদর্শনীটি অনুষ্ঠিত হবে। স্যার জর্জের সংগ্রহে মধ্যযুগীয় পান্ডুলিপির অনেক বই রয়েছে।

হস্তলিখিত স্বর্ণখচিত এ কোরআন শরিফের বৈশিষ্ট্য হলো, কোরআন শরিফের পাতাগুলো সোনালী রংয়ের, পৃষ্ঠার মার্জিন নীল রংয়ের এবং পৃষ্ঠার চতুর্পাশ্বে স্বর্ণ দ্বারা বিভিন্ন নকশা করা। এছাড়া এ কোরআন শরিফের প্রথম ও শেষের দুই পাতা সম্পূর্ণ স্বর্ণ দিয়ে আচ্ছাদিত।

এ কোরআন প্রসঙ্গে ড. জেইন আলী আরও বলেন, এটি একটি অনন্য শিল্প এবং এক মুসলিম ধনী ব্যক্তির গৃহে রক্ষিত ছিলো।

ওই সব পাণ্ডুলিপির সঙ্গে হজরত মুহাম্মদ (সা.) কে নিয়ে লিখিত একটি কবিতার বইও রয়েছে। ২৮ মে, বৃহস্পতিবার এই অারবি কবিতাগুলোর অনুবাদ প্রকাশ উপলক্ষ্যে কেন্দ্রীয় সিটি লাইব্রেরিতে একটি অনুষ্ঠান হবে। এ অনুষ্ঠানের পর দুই সপ্তাহের জন্য কেন্দ্রীয় সিটি লাইব্রেরির দ্বিতীয় তলার পাঠকক্ষে ওই বিশেষ সংগ্রহগুলো জনসাধারণের জন্য প্রদর্শন করা হবে বিনামূল্যে। প্রদর্শনীটি চলবে টানা দুই সপ্তাহ।

ইসলাম ডেস্ক মেইল: bn24.islam@gmail.com

বাংলাদেশ সময়: ১৯০৫ ঘন্টা, এপ্রিল ২৯, ২০১৫
এমএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ইসলাম বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
db 2015-04-29 09:04:00