bangla news

জাপানে প্রদর্শিত হলো হস্তলিখিত প্রাচীন কোরআন শরীফ

1663 |
আপডেট: ২০১৫-০৪-১৮ ৯:১৮:০০ এএম

জাপানের রাজধানী টোকিওর ‘টোয়ো বুঙ্কু’ (Toyo Bunko) জাদুঘরে হস্তলিখিত পবিত্র কোরআন শরীফসহ অন্যান্য ধর্মের পবিত্র গ্রন্থসমূহের বিভিন্ন প্রাচীন ও ঐতিহাসিক কিছু কপির প্রদর্শন করা হয়েছে।

জাপানের রাজধানী টোকিওর ‘টোয়ো বুঙ্কু’ (Toyo Bunko)  জাদুঘরে হস্তলিখিত পবিত্র কোরআন শরীফসহ অন্যান্য ধর্মের পবিত্র গ্রন্থসমূহের বিভিন্ন প্রাচীন ও ঐতিহাসিক কিছু কপির প্রদর্শন করা হয়েছে।

প্রদর্শনীতে হস্তলিখিত কোরআন শরীফ ছাড়াও বেশ কয়েক ভাষায় অনুবাদকৃত কোরআন শরীফ, তাফসীর এবং বেশ কয়েক শতাব্দীর পুরাতন দু’টি কোরআনের কপি দর্শনার্থীদের জন্য উপস্থাপন করা হয়।

দীর্ঘ মাস ধরে চলা এ প্রদর্শনীটি শুরু হয় চলতি বছরের ৫ জানুয়ারিতে। প্রদর্শনীটি শেষ হয় ১২ এপ্রিল। হস্তলিখিত প্রাচীন কোরআন শরীফের এই প্রদর্শনীটি মানুষের মাঝে বেশ সাড়া ফেলে।

টোকিওর এ কোরআন প্রদর্শনী অনুষ্ঠান মঙ্গলবার ব্যতীত সপ্তাহের সব দিন স্থানীয় সময় সকাল ১০টা থেকে বিকাল ৩টা পর্যন্ত দর্শনার্থীদের প্রদর্শনের জন্য উন্মুক্ত থাকত। এ প্রদর্শনীর টিকেটের মূল্য ধরা হয়েছিল ৯০০ জাপানী ইয়েন (৯ ডলার)।

আগ্রহী প্রচুর জাপানী নাগরিক এ প্রদর্শনীকে ব্যাপক স্বাগত জানিয়েছে। প্রদর্শনীর উদ্যোক্তাদের বিশ্বাস, এ প্রদর্শনীর মাধ্যমে জাপানী নাগরিকরা এশিয়া, মধ্যপ্রাচ্য, ইউরোপ, চীন ও জাপানের ইসলামী সভ্যতার সাথে পরিচিত হয়েছে।

প্রদর্শনীতে প্রদর্শিত সবচেয়ে পুরাতন কোরআন শরীফটি সিরিয়ায় লিখিত প্রায় ৬০০ বছর পূর্বের এবং তারপর ফার্সি ভাষায় অনুবাদকৃত ৪০০ বছরের পুরাতন কোরআন শরীফ দর্শনার্থীদের জন্য উপস্থাপন করা হয়েছিল।

আলোচিত এই কোরআন প্রদর্শনীতে জাপানে অবস্থিত বিভিন্ন মুসলিম দেশের কূটনীতিকরা উপস্থিত হতেন রুটিন করে।

প্রদর্শনীতে সবচেয়ে মনোযোগ আকর্ষণ করে জাপানী ভাষায় পবিত্র কোরআনে কারিমের অনুবাদের কপিটি। জাপানী ভাষায় পবিত্র কোরআন অনুবাদ করেছেন জাপানে অবস্থিত আল মুস্তফা বিশ্ববিদ্যালয়ের শাখা অফিসের প্রধান হুজ্জাতুল ইসলাম ইব্রাহিম সাভাদা। জাপানী ভাষায় অনুদিত এ কোরআনের সম্পাদকের দায়িত্ব পালন করেছেন ডক্টর কালামিযাদেহ এবং জাপানের শিবাতা।

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘন্টা, এপ্রিল ১৮, ২০১৫
এমএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2015-04-18 09:18:00