bangla news

ইরান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় অংশ নিচ্ছে দুই বাংলাদেশী

1266 |
আপডেট: ২০১৫-০৪-১৬ ৮:১৬:০০ এএম

ইরানে আসন্ন ৩২তম আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য বাংলাদেশী প্রতিনিধিদের নির্বাচন করা হয়েছে। ঢাকায় অবস্থিত ইরানী কালচারাল কাউন্সিলারের সহযোগিতায় তাদের নির্বাচন করা হয়।

ইরানে আসন্ন ৩২তম আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য বাংলাদেশী প্রতিনিধিদের নির্বাচন করা হয়েছে। ঢাকায় অবস্থিত ইরানী কালচারাল কাউন্সিলারের সহযোগিতায় তাদের নির্বাচন করা হয়।

চলতি মাসের ৩ ও ৪ এপ্রিল ইসলামিক ফাউন্ডেশন মিলনায়তনে এ বাছাই অনুষ্ঠিত হয়। ইরানে বাংলাদেশী প্রতিনিধি বাছাইয়ের লক্ষ্যে দেশের বিশিষ্ট ক্বারী ও হাফেজদের মধ্যে তিন বিভাগে প্রতিযোগিতা হওয়ার পর এ দু’জন প্রতিনিধি নির্বাচন করা হয়েছে। নির্বাচনী অনুষ্ঠান আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ক্বারী আহমদ ইবনে ইউসুফসহ ইসলামিক ফাউণ্ডেশন এবং ঢাকাস্থ ইরানী কালচারাল সেন্টারের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাছাই পর্বে কেরাত বিভাগে ক্বারী আবুল হাসান এবং হেফজ বিভাগে হাফেজ ফুরকানুদ্দিন প্রথম স্থান লাভ করে ইরান যাওয়ার টিকেট লাভ করেন।

উল্লেখ্য, ইরানের রাজধানী তেহরানে ৩২তম আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতা আগামী ১৫ মে শুরু হয়ে ২৩ মে পর্যন্ত চলবে। প্রতিযোগিতায় বাংলাদেশ ছাড়াও প্রায় ৭৩টি দেশের প্রতিনিধিরা অংশ নিবেন।

১৯৮১ সাল থেকে ইরানে প্রতিবছর এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। গোটা বিশ্বে পবিত্র কোরআনের সমৃদ্ধ সংস্কৃতিকে ছড়িয়ে দেয়া এবং কোরআনের চর্চা বাড়ানোই এ প্রতিযোগিতার প্রধান উদ্দেশ্য।

এর আগে ইরানের প্রতিযোগিতার হেফজ বিভাগে বাংলাদেশি হাফেজ আইনুল আরেফিন দ্বিতীয় ও নাজমুল জাসান পঞ্চম স্থান লাভ করেছিল।

বিজয়ী প্রতিযোগীদের সবাইকে নগদ অর্থসহ নানা পুরস্কার দেয়া হয়।

উল্লেখ্য, বিভিন্ন সময়ে বাংলাদেশি হাফেজরা সৌদি আরব, দুবাই, লিবিয়া, মালয়েশিয়া, ইরান, মিশর, জর্দান, তুরস্ক, আলজেরিয়া, ভারত ও পাকিস্তানসহ প্রভৃতি দেশে আয়োজিত হিফজ, ক্বেরাত ও তাফসির প্রতিযোগিতায় প্রায় ১১০ জন হাফেজ, ক্বারী ও মুফাসসির বিভিন্ন মানের পুরস্কার অর্জন করেছেন। বাংলাদেশি মুদ্রায় এ সব পুরস্কারের আর্থিক মূল্য প্রায় ৪০ কোটি টাকা এবং প্রাপ্ত স্বর্ণমুদ্রার পরিমাণ ৩৫০ ভরি।

বাংলাদেশ সময়: ১৮১৭ ঘন্টা, এপ্রিল ১৬, ২০১৫
এমএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2015-04-16 08:16:00