bangla news

হবিগঞ্জের প্রবীণ আলেম শায়খে গুনই আর নেই

1103 |
আপডেট: ২০১৫-০৪-০৭ ৮:৩১:০০ এএম
আলেম শায়খে গুনই

আলেম শায়খে গুনই

দেশের অন্যতম প্রবীণ বুজুর্গ ও আলেম হজরত মাওলানা শাহ আবদুল মান্নান শায়খে গুনই ইন্তেকাল করেছেন। তিনি আজ মঙ্গলবার (৭ এপ্রিল) সকাল সাড়ে ১০টায় নিজ বাড়ীতে ইন্তেকাল করেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্নাইলাহি রাজিউন।

দেশের অন্যতম প্রবীণ বুজুর্গ ও আলেম হজরত মাওলানা শাহ আবদুল মান্নান শায়খে গুনই ইন্তেকাল করেছেন। তিনি আজ মঙ্গলবার (৭ এপ্রিল) সকাল সাড়ে ১০টায় নিজ বাড়ীতে ইন্তেকাল করেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্নাইলাহি রাজিউন।

তিনি দীর্ঘদিন যাবৎ বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৮৮ বছর। তিনি ৩ ছেলে ও ৪ মেয়েসহ অসংখ্য শিষ্য, ভক্ত ও শুভানুধ্যায়ী রেখে গেছেন। তার ইন্তেকালের খবরে বৃহত্তর সিলেট অঞ্চলে শোকের ছায়া নেমে আসে।

আজ বাদ আসর হবিগঞ্জ জেলার বানিয়াচং থানাধীন গুনই গ্রামে তার নামাজে জানাযা শেষে তাকে দাফন করা হবে। তার ইন্তেকালে জাতি একজন শান্তিপ্রিয় আলেমে ও আল্লাহওয়ালাকে হারালো। তার শূণ্যতা অপুরণীয়। তিনি জামেয়া ইসলামিয়া আরাবিয়া বানিয়াচং, গাছবাড়ী জামেউল উলুম মাদ্রাসায় লেখাপড়া করেন। দাওরায়ে হাদিস পাশ করেন কানাইঘাট দারুল উলুম মাদ্রাসা থেকে।

হজরত শায়খে গুণই ১৯২৭ সালে হবিগঞ্জ জেলার বানিযাচং থানার ঐতিহ্যবাহী গুনই ফকিরবাড়ীতে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম শাহ শফিক আলী। শায়খে গুনই ছিলেন মহান সাধক ও ইসলাম প্রচারক হজরত শাহ জালাল (রহ.)-এর অন্যতম সঙ্গী হজরত শাহ তাজউদ্দীন কুরাইশী (রহ.)-এর বংশধর।

উল্লেখ্য যে, বৃটিশ খেদাও আন্দোলনের অন্যতম শায়খুল ইসলাম সাইয়্যেদ হোসাইন আহমদ মাদানী (রহ.)-এর বাংলাদেশী ৫০ জন খলিফার অন্যতম ছিলেন তিনি। তিনি রাজনীতিতেও সক্রিয় ছিলেন। জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেমের উপদেষ্টার দায়িত্বস পালন করেছেন।

তার মৃত্যুতে জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সভাপতি শায়েখ আবদুল মোমিন, সিনিয়র সহসভাপতি আল্লামা নূর হোসাইন কাসেমী, সহসভাপতি আল্লামা তাফাজ্জুল হক হবিগঞ্জী, মহাসচিব মুফতি মুহাম্মদ ওয়াক্কাস, সহসভাপতি মাওলানা আবদুর রব ইউসুফী, যুগ্মমহাসচিব মাওলানা বাহাউদ্দীন জাকারিয়া, মাওলানা শাহীনূর পাশা চৌধুরী, মাওলানা মহিউদ্দীন ইকরাম, সাংগঠনিক সম্পাদক মাওলানা উবায়দুল্লাহ ফারুক ও প্রচার সম্পাদক ওয়ালী উল্লাহ আরমান এক যুক্ত বিবৃতিতে শোক প্রকাশ করে বলেছেন, ইসলামের খেদমত, ইলমে দ্বীনের সংরক্ষণ ও চর্চা এবং মুসলিম জনতার আত্মিক পরিশুদ্ধির জন্য হজরত শায়খে গুনইয়ের নাম শ্রদ্ধার সঙ্গে উচ্চারিত হবে।

বিবৃতিতে জমিয়ত নেতৃবৃন্দ তার রূহের মাগফিরাত কামনাসহ, তার পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেন।

বাংলাদেশ সময়: ১৮৩১ ঘন্টা, এপ্রিল ০৭, ২০১৫
এমএ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2015-04-07 08:31:00