ঢাকা, সোমবার, ১৯ শ্রাবণ ১৪২৭, ০৩ আগস্ট ২০২০, ১২ জিলহজ ১৪৪১

ইসলাম

নাইজেরিয়ায় ইসলামিক সেন্টার উদ্বোধন

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৫-০৩-২২ ০৭:৪৭:০০ পিএম
নাইজেরিয়ায় ইসলামিক সেন্টার উদ্বোধন

পশ্চিম আফ্রিকার বিশাল দেশ নাইজেরিয়া। ফুটবল খেলার সূত্র ধরে বাংলাদেশের অনেকে এ দেশের নামের সঙ্গে সুপরিচিত।

অনেকে আবার চিনেন মানুষের তৈরি আইন ও আধুনিক বিজ্ঞানকে অস্বীকার দল বোকো হারামের তৎপরতার কারণে।

সেই নাইজেরিয়ায় শান্তি ফেরাতে কাজ করছে বিভিন্ন সংস্থা। এরই অংশ হিসেবে সম্প্রতি কাতারের ‘ঈদ’ নামক একটি দাতব্য সংস্থার পক্ষ থেকে নাইজেরিয়ায় মসজিদ, কোরআন ও বিজ্ঞান প্রশিক্ষণ কেন্দ্রের সমন্বয়ে একটি ইসলামিক সেন্টার উদ্বোধন করা হয়েছে।

সংখ্যাগত দিক থেকে আফ্রিকার সর্ববৃহৎ মুসলিম দেশে নাইজেরিয়ার ইউয়ু প্রদেশের ইবাদান শহরের ইয়িতুরু নামক অঞ্চলে বৈজ্ঞানিক ও শিক্ষা কার্যক্রম উন্নয়নের জন্য সেদেশের মুসলিম প্রজন্মের ধর্মীয় জ্ঞান বৃদ্ধির লক্ষ্যে এই ইসলামিক কেন্দ্রটি উদ্বোধন করা হলো।

এই কেন্দ্রের অন্তর্গত নবনির্মিত মসজিদে একসঙ্গে প্রায় ১৫০ জন নামাজী নামাজ আদায় করতে পারবেন।

কাতারের ‘ঈদ’ নামক দাতব্য ইনস্টিটিউটের কর্তৃপক্ষ জানিয়েছেন, এ কেন্দ্রে কোরআন শিক্ষার্থীদের জন্য শ্রেণীকক্ষগুলো চেয়ার, টেবিল এবং অন্যান্য শিক্ষামূলক সরঞ্জাম দ্বারা সুসজ্জিত করা হয়েছে।

এ কেন্দ্রের মুল উদ্দেশ্য হচ্ছে, ইসলাম ধর্ম সম্পর্কে সঠিক জ্ঞান দান, ইসলামে পরিমার্জনার পদ্ধতি, মুসলিম প্রজন্মে ধার্মিক অনুসারী গঠন, ইসলাম ধর্ম সম্পর্কে ভ্রান্তি ধারণা ও অজ্ঞতা দূরীভূত করা।

নাইজেরিয়া পশ্চিম আফ্রিকার একটি রাষ্ট্র। এর রাজধানীর নাম আবুজা। তেল সমৃদ্ধ নাইজেরিয়া আফ্রিকার সবচেয়ে জনবহুল দেশ। এর পশ্চিমে বেনিন, পূর্বে চাদ ও ক্যামেরুন, উত্তরে নাইজার এবং দক্ষিণে গিনি উপসাগর অবস্থিত।

নাইজেরিয়া ১৯৬০ খ্রিস্টাব্দের ১ অক্টোবর তারিখে ব্রিটেন থেকে স্বাধীনতা লাভ করে। ৩৬টি রাজ্য নিয়ে নাইজেরিয়া গঠিত। নাইজেরিয়ায় প্রায় ৮ কোটি মুসলমান রয়েছে। যা নাইজেরিয়ার মোট জনসংখ্যার ৫০ শতাংশ।

বাংলাদেশ সময়: ১৯৪৭ ঘন্টা, মার্চ ২২, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa