ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ইসলাম

স্মরণ

ইতিহাসবেত্তা ও দার্শনিক ইবনে খালদুন

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৮ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৫
ইতিহাসবেত্তা ও দার্শনিক ইবনে খালদুন

বিখ্যাত মুসলিম ইতিহাসবেত্তা এবং আধুনিক সমাজবিদ্যা ও অর্থনীতির প্রতিষ্ঠাতা পুরুষ ইবনে খালদুন ১৩৩২ খ্রিস্টাব্দের ২৭ মে (৭৩২ হিজরি) তিউনিসে জন্মগ্রহণ করেন। তার পূর্ণ নাম- আবু জায়েদ আবদুর রহমান বিন মুহাম্মদ বিন খালদুন আল হাদরামি।



মুকাদ্দিসা তার রচিত বিখ্যাত গ্রন্থ। সপ্তদশ শতকের বিখ্যাত উসমানীয় খলিফাদের ওপর তার এই গ্রন্থের ব্যাপক প্রভাব পড়েছিল। মুসলিম বিশ্বের শ্রেষ্ঠ দার্শনিকদের অন্যতম তিনি।

দার্শনিক ইবনে খালদুন মানুষের জ্ঞানের মাত্রাভেদ তত্ত্ব প্রবর্তন করেন। তিনি মানবীয় জ্ঞানের ক্ষেত্রে যেমন ইন্দ্রিয় অভিজ্ঞতা, বুদ্ধি এবং আত্মিক অনুভূতির জগতের ক্রমিক অগ্রগতির কথা বলেছেন, তেমনি সাধারণ মানুষ, ওলী, নবী-রাসূলদের জ্ঞানের ক্ষেত্রেও এমন ক্রমিক মাত্রার কথা বলেছেন। তিনি দেখান যে, সাধারণ মানুষ সর্বোচ্চ আত্মিক অনুভূতির মাধ্যমে আধ্যাত্মিক জগতের সর্বনিম্ন পর্যায় পর্যন্ত অগ্রসর হতে পারে। মানুষ এ পর্যায়ে অতীন্দ্রিয় জগতের কিছু বিষয়াদি সম্পর্কে সামান্য কিছু অনুভব করে মাত্র।

ইবনে খালদুনের পারিবারিক জীবন সম্পর্কে খুব বেশি কিছু জানা যায় না। যতদূর জানা যায়, আরব বংশোদ্ভূত আন্দালুসিয়ার একটি অভিজাত পরিবারে তার জন্ম। প্রভাবশালী বংশ পরিচয়ের সুবাদে মাঘরেবের প্রথিতযথা শিক্ষকদের সান্নিধ্য তার জন্য সহজ হয়েছিল। ধ্রুপদী ইসলামী শিক্ষা গ্রহণের পাশাপাশি পবিত্র কোরআনে কারিম আত্মস্থ করেছিলেন তিনি। পারিবারিক প্রথা অনুসরণে তিনিও রাজনীতিতে জড়িয়েছিলেন। ১৪০৬ খ্রিস্টাব্দের ১৯ মার্চ (৮০৮ হিজরি) মিসরের কায়রোতে ইন্তেকাল করেন তিনি।

বাংলাদেশ সময়: ১৩১৯ ঘন্টা, মার্চ ১৯, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।