bangla news
‘দ্য কোর্ট ডিভোর্স’

আমিরাতে আরবি ভাষায় বই লিখলেন বাংলাদেশি আবদুস সালাম

746 |
আপডেট: ২০১৫-০৩-০৯ ৮:৩৪:০০ এএম
বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশের আদালতে নারী অধিকার ও নির্যাতন বিষয়ে যে সব ধারা আছে সে ধারাগুলো উল্লেখ করে আরবি ভাষায় ‘দ্য কোর্ট ডিভোর্স’ নাম একটি গবেণাধর্মী বই লিখেছেন শারজাহ বিশ্ববিদ্যালয় থেকে ইসলামি স্ট্যাডিজ নিয়ে মাষ্টার্স শেষ করা বাংলাদেশি আবদুস সালাম সায়েদ করিম।

শারজাহ: সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশের আদালতে নারী অধিকার ও নির্যাতন বিষয়ে যে সব ধারা আছে সে ধারাগুলো উল্লেখ করে আরবি ভাষায় ‘দ্য কোর্ট ডিভোর্স’ নাম একটি গবেণাধর্মী বই লিখেছেন শারজাহ বিশ্ববিদ্যালয় থেকে ইসলামি স্ট্যাডিজ নিয়ে মাষ্টার্স শেষ করা বাংলাদেশি আবদুস সালাম সায়েদ করিম।

সম্প্রতি শারজাহ বিশ্ববিদ্যালয়ে এম ওয়ান ভবনের আল বুখারি হল রুমে আরবি ভাষায় লিখিত ৩০০ পৃষ্ঠার বই ‘দ্য কোর্ট ডিভোর্স’ নিয়ে ‘দ্য ডিসকাশন অফ মাস্টার্স থিসিস’ সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনার শেষে বইয়ের লেখব সায়েদ করিমকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়।

সেমিনারে অংশ নেন শারজাহ বিশ্ববিদ্যালয়ের সুপারভাইজার অধ্যাপক ইসমাইল কাজিম আল ইসসারি, আল আইন ইউএসটির আইনশাস্ত্রের সহকারী অধ্যাপক ড. মাহমুদ মজিদ আল খুবাইসি, শারজাহ বিশ্ববিদ্যালয়ের আইনশাস্ত্রের সহকারী অধ্যাপক ড.মোহাম্মদ সুলাইমান আল নূর।

সম্পূর্ণ আরবি ভাষায় অনুষ্ঠিত এই সেমিনারে আরবের দর্শক-শ্রোতাদের সঙ্গে প্রচুর বাংলাদেশি উপস্থিত ছিল।

‘দ্য কোর্ট ডিভোর্স’ বইয়ের লেখক সেমিনার শেষে সাংবাদিকদের বলেন, বাংলাদেশের আইন সম্পর্কে আরবি ভাষাভাষীদের ধারণা দিতেই বইটি রচনা করা হয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও বিষয়টি সাদরে গ্রহণ করেছেন। আমি মূলত গবেষণার মাধ্যমে নারীর অধিকারকে গুরুত্বসহকারে উপস্থাপন করতে চেয়েছি। আমরা জানি, বাংলাদেশে নারীরা নানাভাবে লাঞ্চিত হচ্ছে, নির্যাতিত হচ্ছে, এমনকি এসিড দগ্ধ হচ্ছে। কিন্তু এসব ইসলামে নিষিদ্ধ। ইসলাম নারীদের যতটুকু অধিকার দিয়েছে সেগুলোর অনেক কিছুই যে আমরা বাস্তবায়ন করি না- এ বিষয়টিই গবেষণায় তুলে ধরা হয়েছে।

‘দ্য কোর্ট ডিভোর্স’ বইযের লেখক আবদুস সালাম সায়েদ করিমের জন্ম কক্সবাজারে। তিনি ১৯৯৮ সালে মিশর যান, সেখানে আল আজহার বিশ্ববিদ্যালয় থেকে ইসলামি স্ট্যাডিজে বিএ অনার্স শেষ করেন।

আরবি ভাষায় অনূদিত তার আরও কয়েকটি বই রয়েছে। তন্মধ্যে ‘ইমাম আবুল হাসান আলী নদভী’ উল্লেখযোগ্য।

বাংলাদেশ সময়: ১৮৩৪ ঘন্টা, মার্চ ০৯, ২০১৫

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2015-03-09 08:34:00