ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ইসলাম

কুপ্রবৃত্তি মানুষকে মন্দ কাজের দিকে ধাবিত করে

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫২ ঘণ্টা, মার্চ ১, ২০১৫
কুপ্রবৃত্তি মানুষকে মন্দ কাজের দিকে ধাবিত করে

কুপ্রবৃত্তি মানুষকে দুষ্কর্মের দিকে ধাবিত করে অশ্লীলতায় লিপ্ত করে। তাই মানব মনে নীতি-নৈতিকতা জাগরুক করতে কুপ্রবৃত্তিসমূহ নিয়ন্ত্রণ ও মুলোৎপাটন করতে আত্মার উন্নতি ঘটাতে হবে।

এটা ভীষণ জরুরিও বটে। বলা চলে, যাবতীয় মন্দ কাজ থেকে আত্মাকে বাঁচিয়ে রাখতে পারে একমাত্র পরিশুদ্ধ আত্মা।

শুক্রবার (২৭ ফেব্রুয়ারি) চট্টগ্রামের পূর্ব বাকলিয়া আবুদল লতিফ হাট হাজী চাঁন্দগাজী ঈদগাহ ময়দানে মুনিরীয়া যুব তবলীগ কমিটি বাংলাদেশ পূর্ব বাকলিয়া শাখা আয়োজিত এশায়াত মাহফিলে প্রধান অতিথির বক্তেব্যে কাগতিয়া আলীয়া গাউছুল আজম দরবারের মোর্শেদে আজম আল্লামা অধ্যক্ষ ছৈয়্যদ মুহাম্মদ মুনির উল্লাহ আহমদী এসব কথা বলেন।

তিনি বলেন, আধ্যাত্মিক সাধনায় দ্রুততম সময়ে অনেক মানুষ সোনার মানুষে পরিণত হয়েছে, পেয়েছে আলোর পথ। তাই হজরত রাসূলুল্লাহ (সা.)-এর দেখানো তরিকা অনুযায়ী আমাদের জীবন গড়তে হবে।

প্রধান অতিথি আরও বলেন, মানব সভ্যতা বিকাশের জন্য যতগুলো সদ্গুণের প্রয়োজন তার সবকিছুই ইসলামে বিদ্যমান। শুধুমাত্র ইসলামি অনুশাসন ও ভাবধারা থেকে দূরে সরে পড়ার কারণে আজ মুসলমানরা নানাবিধ দুরাবস্থায় নিপতিত। এ অবস্থা থেকে মুসলমানদের বের হয়ে আসতে হবে।

পূর্ব বাকলিয়া ওয়ার্ড কাউন্সিলর আলহাজ মুহাম্মদ তৈয়বের সভাপতিত্বে মাহফিলে বিশেষ অতিথি ছিলেন সমাজসেবক মোহাম্মদ ইয়াকুব আলী, চাক্তাই ট্রেড ওয়েলফেয়ার এসোসিয়েশনের সহ-সভাপতি মোহাম্মদ আবুল কালাম সওদাগর। মাহফিলে শিক্ষাবিদ, আলেম-উলামা, সাংবাদিক ও ব্যবসায়িসহ বিপুল সংখ্যক মুসলমান উপস্থিত ছিলেন। প্রধান আলোচক ছিলেন সংগঠনের মহাসচিব অধ্যাপক মুহাম্মদ ফোরকান মিয়া।

মাহফিলে আরও বক্তব্য রাখেন, আল্লামা মুফতি মুহাম্মদ আনোয়ারুল আলম ছিদ্দিকী, আল্লামা মুহাম্মদ আশেকুর রহমান, আল্লামা মুফতি মুহাম্মদ ইবরাহিম হানফি ও আল্লামা সেকান্দর আলী প্রমুখ।

মাহফিল শেষে প্রধান অতিথি দেশ, জাতি ও বিশ্ব মুসলিম উম্মাহর সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত পরিচালনা করেন।  

বাংলাদেশ সময়: ১৭৫৩ ঘন্টা, মার্চ ০১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।