ঢাকা, মঙ্গলবার, ১১ আষাঢ় ১৪২৬, ২৫ জুন ২০১৯
bangla news

বাংলা চর্চায় এগিয়ে যাচ্ছেন কওমি আলেমরা

3160 |
আপডেট: ২০১৫-০২-২৪ ৯:৪২:০০ এএম

বর্তমান সময়ে সংবাদপত্র, সাংবাদিকতা ও মিডিয়ার ক্ষমতা-প্রভাব ও গ্রহণযোগ্যতা অনস্বীকার্য। মিডিয়ার সুবাদে যেকোনো খবর বিশ্বের এক প্রান্ত থেকে অপর প্রান্তে পৌঁছে যায় মুহূর্তে।

বর্তমান সময়ে সংবাদপত্র, সাংবাদিকতা ও মিডিয়ার ক্ষমতা-প্রভাব ও গ্রহণযোগ্যতা অনস্বীকার্য। মিডিয়ার সুবাদে যেকোনো খবর বিশ্বের এক প্রান্ত থেকে অপর প্রান্তে পৌঁছে যায় মুহূর্তে। আর এই সুযোগকে কাজে লাগিয়ে বিশ্ববাসীর কাছে দ্বীনের দাওয়াত পৌঁছানো ও তাদেরকে ধর্মীয় আদর্শে উদ্বুদ্ধ করতে ইসলামী মহলের প্রাথমিক প্রয়াস হলো মাসিক ইসলামী পত্রিকাসমূহ।

সরকারি কোনো পৃষ্ঠপোষকতা, অনুদান ও সহায়তা ছাড়া রাজধানীসহ দেশের বেশ কিছু কওমি মাদ্রাসা থেকে সরকারি ডিক্লারেশন নিয়ে প্রায় অর্ধ শতাধিক মাসিক ইসলামী পত্রিকা নিয়মিত প্রকাশিত হচ্ছে। কোনো কোনো পত্রিকার প্রচার সংখ্যা লাখের ওপর। ইসলামের মূল বাণী প্রচার-প্রসারে এসব মাসিক পত্রিকা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

বলা চলে, হাল সময়ের আলেমরা একুশের চেতনায় আজন্ম বাংলা ভাষার প্রতি লালিত ভালোবাসা ও দায়বদ্ধতা থেকে এসব পত্রিকার মাধ্যমে সমাজে এক নিরব বিপ্লব ঘটিয়ে চলছেন। এখানে এমনই কিছু মাসিক পত্রিকার সংক্ষিপ্ত তথ্য দেয়া হলো—

মাসিক মদীনা : বাংলাদেশের সবচেয়ে প্রাচীন পত্রিকা এটি। প্রবীণ আলেম মাওলানা মুহিউদ্দিন খানের সম্পাদনায় প্রায় অর্ধশতাব্দীকাল ধরে পত্রিকাটি নিয়মিত প্রকাশিত হয়ে আসছে। ইসলামী পত্রিকা বলতে এখনও অনেকেই মাসিক মদীনাকেই বুঝেন।

মাসিক আল কাউসার : গবেষণামূলক উচ্চতর শিক্ষাপ্রতিষ্ঠান মারকাযুদ্ দাওয়া আল ইসলামিয়া ঢাকার মুখপত্র হিসেবে চমৎকার সব আর্টিকেল ও ফিচার সমৃদ্ধ মাসিক আল কাউসার প্রতি মাসে অনলাইনেও প্রকাশিত হয়। আর কাগজে ছাপা পত্রিকার কাটতিও বেশ। মুফতি আবুল হাসান মুহাম্মদ আবদুল্লাহ সম্পাদিত পত্রিকাটি আলেম ও মাদ্রাসার ছাত্রদের কাছে খুবই জনপ্রিয়। পত্রিকার নির্বাহী সম্পাদক হলেন মাওলানা শরীফ মুহাম্মদ।

মাসিক আল আশরাফ : সদর সাহেবখ্যাত আল্লামা শামছুল হক ফরিদপুরী (রহ.)-এর সাহেবজাদা মুফতি রুহুল আমীন সম্পাদিত মাসিক আল আশরাফ ইসলামিক মিডিয়ার অন্যকম এক কণ্ঠস্বর। আত্মশুদ্ধিমূলক বিভিন্ন প্রবন্ধ-নিবন্ধের পাশাপাশি সম-সাময়িক বৈচিত্রময় প্রচুর লেখা স্থান পায় এ পত্রিকায়। দক্ষিণবঙ্গের অন্যতম দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান গওহরডাঙ্গা মাদ্রাসার মুখপত্র আল আশরাফের যুগ্ম সম্পাদক হলেন মুফতি এনায়েতুল্লাহ।

মাসিক আদর্শ নারী : ধারণা করা হয় ইসলামী পত্রিকাগুলোর মধ্যে বর্তমানে আদর্শ নারীর প্রচার সংখ্যা সবচেয়ে বেশি। মুফতি আবুল হাসান শামসাবাদী প্রায় দেড় যুগ আগে পত্রিকাটি প্রতিষ্ঠা করেন। পত্রিকাটি নারীদের কাছে বিশেষভাবে সমাদৃত। প্রচারসংখ্যা লাখের কাছাকাছি।

মাসিক মুঈনুল ইসলাম : হাটহাজারী মাদ্রাসা, চট্টগ্রাম থেকে প্রকাশিত মাসিক মুঈনুল ইসলামের সম্পাদক আল্লামা শাহ আহমদ শফী। এর প্রচারসংখ্যা সন্তোষজনক। ধর্ম ও তাহজিব বিষয়ক এ পত্রিকায় নিয়মিত লেখেন, মাওলানা জুনায়েদ বাবুনগরি, মুফতি জসিম উদ্দিন, মুহাম্মদ হাবিবুর রহমান ও রশীদ জামিলসহ খ্যাতিমান অনেক লেখক।

মাসিক রহমত : হজরত মাওলানা মুহাম্মাদুল্লাহ হাফেজ্জী হুজুর (রহ.) প্রতিষ্ঠিত পত্রিকা মাসিক রহমত। সম্পাদক মনযূর আহমাদ। প্রচারের দিক থেকে বেশ সন্তোষজনক স্থানে রয়েছে।

মাসিক রাহমানী পয়গাম : জামিয়া রাহমানিয়া আরাবিয়া, মোহাম্মদপুর থেকে প্রকাশিত ও শায়খুল হাদিস আল্লামা আজিজুল হক (রহ.) কর্তৃক প্রতিষ্ঠিত পত্রিকাটি প্রথমে হক পয়গাম নাম নিয়ে যাত্রা শুরু করেছিল প্রায় ১৭ বছর আগে। পরে নিবন্ধন জটিলতায় এর নাম পরিবর্তন হয়। এখনও পত্রিকাটি সাফল্যের সঙ্গে দ্বীনি খেদমত আন্জাম দিয়ে চলছে। সম্পাদক মাওলানা মামুনুল হক।

মাসিক আল জামিয়া : মহিউসসুন্নাহ আল্লামা মাহমূদুল হাসানের পৃষ্ঠপোষকতায় এবং নেয়ামতুল্লাহ আল ফরিদী’র সম্পাদনায় জামিয়া ইসলামিয়া দারুল উলুম মাদানিয়া, ৩১২, দক্ষিণ যাত্রাবাড়ী, ঢাকা থেকে পত্রিকাটি প্রকাশিত হয়। ইসলামী গবেষণামূলক বিভিন্ন লেখা ও ওয়াজ-নসিহত দিয়ে সাজানো হয় পত্রিকাটি।

মাসিক পাথেয় : মাওলানা ফরীদ উদ্দীন মাসঊদের সম্পাদনায় মাসিক পাথেয় নিয়মিত প্রকাশিত হয় ঢাকা থেকে। শুরু থেকেই পত্রিকাটি পাঠকমহলে ভিন্ন স্বাদের কারণে সমাদৃত হয়। ঝকঝকে ছাপা আর বিষয়বৈচিত্র্যে ভরপুর পত্রিকাটির সহযোগী সম্পাদক হলেন কবি ও ছড়াকার মাসউদুল কাদীর।

মাসিক আল জান্নাত : ঝকঝকে অফসেট কাগজে ব্যয়বহুল ছাপা একটি আধ্যাত্মিক পত্রিকা আল জান্নাত। বাংলাদেশের অন্যতম শিল্প উদ্যোক্তা নোমান গ্রুপের ব্যবস্থাপনায় পত্রিকাটি প্রকাশিত হয়। সৈয়দা সুফিয়া খাতুন সম্পাদিত গুলশান থেকে প্রকাশিত এ পত্রিকায় পাঠকরা পড়ার সুযোগ পান- ধর্মীয় তত্ব ও তথ্যবহুল প্রবন্ধ-নিবন্ধ। এ ছাড়া অভিজ্ঞ ধর্মীয় আইনজ্ঞরা দিয়ে থাকেন বিভিন্ন প্রশ্নের উত্তর।

মাসিক আল হক : আন্তর্জাতিক ইসলামী সাহিত্য সংস্থা বাংলাদেশের ব্যবস্থাপনায় এম.এম. ফুরকানুল্লাহ সম্পাদিত মাসিক আল হক দেড় যুগেরও বেশি সময় ধরে প্রকাশিত হচ্ছে। আল্লামা সুলতান যওক নদভি প্রতিষ্ঠিত এ ম্যাগাজিনটি চট্টগ্রাম অঞ্চলে বেশ সমাদৃত। মাঝে কয়েক বছর বন্ধ থাকলেও এখন নিয়মিতই বের হচ্ছে মাসিক আল হক।

মাসিক সংস্কার : ঢাকা উত্তরা থেকে দীর্ঘ দেড় যুগেরও বেশি সময় ধরে ড. মুহাম্মদ ইসমাইল হোসেনের সম্পাদনায় নিয়মিত প্রকাশিত হচ্ছে মাসিক সংস্কার। এতে নিয়মিত লেখেন- সৈয়দ শামছুল হুদা, জহির উদ্দিন বাবর, কাজী আবুল কালাম সিদ্দীকসহ খ্যাতিমান অনেক লেখক। পত্রিকার শিক্ষ বিভাগ বেশ জনপ্রিয়।

মাসিক দ্বীন দুনিয়া : বাংলাদেশের ঐতিহ্যবাহী একটি মননশীল ইসলামী পত্রিকা মাসিক দ্বীন দুনিয়া। চট্টগ্রামস্থ বায়তুশ শরফের পীর মাওলানা মোহাম্মদ কুতুব উদ্দিনের পৃষ্ঠপোষকতা ও মুহাম্মদ জাফর উল্লাহর সম্পাদনায় নিয়মিত প্রকাশিত দ্বীন দুনিয়া সারা দেশের মতো বিদেশের পাঠকদেরও দ্বীনি পিপাসা নিবারণ করে যাচ্ছে।

মাসিক নেয়ামত : ৭৮ বছরের প্রাচীন পত্রিকা। মোজাহেদে আজম আল্লামা শামছুল হক ফরিদপুরী সদর সাহেব (রহ.) পত্রিকাটির প্রতিষ্ঠাতা। মাঝে দীর্ঘদিন বন্ধ থাকার পর পুনরায় প্রকাশিত হচ্ছে। ফরিদাবাদ মাদরাসার মাওলানা আবদুল কুদ্দুস সম্পাদিত মাসিক নেয়ামত দারুণ দারুণ সব গবেষণামূলক ধর্মীয় লেখা উপহার দিচ্ছে প্রতি সংখ্যায়। মাওলানা মুতিউর রহমান নির্বাহী সম্পাদক।

মাসিক দা’ওয়াতুল হক : চট্টগ্রামের নাজিরহাট বড় মাদ্রাসা থেকে প্রকাশিত মাসিক দা’ওয়াতুল হক চট্টগ্রাম অঞ্চলের অন্যতম পাঠকপ্রিয় পত্রিকা। সম্পাদক মুফতি হাবিবুর রহমান কাছেমী। পত্রিকাটিতে প্রবীণদের পাশাপাশি নবীন লেখকরাও লিখে থাকেন। এছাড়াও প্রতি সংখ্যায় থাকে চমৎকার সব আয়োজন। নির্বাহী সম্পাদক মাওলানা কাজী আবুল কালাম সিদ্দীক।

মাসিক আল আবরার : ঢাকার বসুন্ধরা ইসলামিক রিসার্চ সেন্টারের প্রতিষ্ঠাতা ফকিহুল মিল্লাত মুফতি আবদুর রহমান প্রতিষ্ঠিত মাসিক আল আবরারের প্রচার সংখ্যা দশ হাজার। পত্রিকাটির পাঠকপ্রিয়তা প্রশ্নাতীত। বিশেষ করে সম-সাময়িক বিভিন্ন বিষয়ের ওপর গবেষণালব্ধ লেখা পাঠকের কৌতুহল মিটিয়ে যাচ্ছে অনবরত।

মাসিক আন নাবা : ২০১২ সাল থেকে নিয়মিত প্রকাশিত হচ্ছে মাসিক আন নাবা। এতে নিয়মিত লিখছেন, ঈসা শাহেদী, মুফতি এনায়েতুল্লাহ, জহির উদ্দিন বাবর, কাজী আবুল কালাম সিদ্দীক, খন্দকার মুহাম্মদ হামিদুল্লাহ, আলী হাসান তৈয়বসহ একঝাঁক দীপ্তপ্রাণ তরুণ লিখিয়ে।

মাসিক আত তাওহীদ : ১৯৭১ সালের জানুয়ারিতে প্রতিষ্ঠিত চট্টগ্রামের পটিয়া মাদ্রাসার এই মুখপত্রটি নিয়মিত প্রকাশিত হচ্ছে ড. আ ফ ম খালিদ হোসেনের সম্পাদনায়। পত্রিকাটিতে নিয়মিত লিখছেন, মাওলানা আবদুল হালীম বোখারী, মুফতি হাফেজ আহমাদুল্লাহ, মুফতি শামছুদ্দীন জিয়ার মতো খ্যাতনামা আলেমরা।

এ ছাড়াও নিয়মিত প্রকাশিত হচ্ছে, সাপ্তাহিক লিখনী, মাসিক মহিলাকণ্ঠ, মাসিক মদিনার পয়গাম, মাসিক সেবা, বগুড়া থেকে মাসিক কলমদানি, সিলেট থেকে মাসিক আল কাসিম, মাসিক বিকিরণ, মাসিক হেরার আলো, মাসিক রূপান্তর ও মাসিক নবধ্বনি ইত্যাদি।

বাংলাদেশ সময়: ২০৪২ ঘন্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৫

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ইসলাম বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
db 2015-02-24 09:42:00