ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৩ মে ২০১৯
bangla news

সাধারণ মানুষের কাছে মাজহাবকে সহজভাবে উপস্থাপন করতে হবে

957 |
আপডেট: ২০১৫-০১-২৯ ৪:১০:০০ এএম

সাধারণ মানুষের কাছে মাজহাবকে সহজভাবে উপস্থাপন করতে হবে, বিশুদ্ধ দলিল দিয়ে মাজহাবের বিষয়গুলো ফুটিয়ে তুলতে হবে। অন্ধভাবে কোনো মাজহাবের বিরোধীতা করা যাবে না।

সাধারণ মানুষের কাছে মাজহাবকে সহজভাবে উপস্থাপন করতে হবে, বিশুদ্ধ দলিল দিয়ে মাজহাবের বিষয়গুলো ফুটিয়ে তুলতে হবে। অন্ধভাবে কোনো মাজহাবের বিরোধীতা করা যাবে না। আর এ কাজে আলেমদের এগিয়ে আসার জানিয়েছেন ভারতের বিখ্যাত বিদ্যাপীঠ দারুল উলুম দেওবন্দে ভাইস প্রিন্সিপাল মাওলানা আবদুল খালেম সাম্ভুলী। ২৮ জানুয়ারি বুধবার বিকেলে রাজধানীর জামিয়া ইকরা মিলনায়তনে ‘মাজহাব বিরোধিতার কারণ ও প্রতিকার’ শীর্ষক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জামিয়া ইকরার প্রিন্সিপাল মাওলানা আরীফ উদ্দীন মারুফের সভাপতিত্বে মতবিনিময় সভায় আরও বক্তব্য রাখেন, দেওবন্দের মুফতি আবদুল্লাহ মারুফী, শোলাকিয়া মাঠের ইমাম আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ, মুফতি ইদরিস কাসেমি, মাওলানা আহমদ মায়মুন, ড.আ.ব.ম. হিযবুল্লাহ, মাওলানা যিকরুল্লাহ, মাওলানা আবুল বাশার মোহাম্মদ সাইফুল ইসলাম, মাওলানা শহীদুল্লাহ এফ বারী, মুফতি উবায়দুল্লাহ, মুফতি মোহাম্মদ আলী, মাওলানা মুহাম্মদ যাইনুল আবিদীন, মুফতি ইবরাহীম ও মাওলানা হুসাইনুল বান্না প্রমুখ।

মতবিনিময় সভায় দারুল দেওবন্দের মুহাদ্দিস ও মুফতি আবদুল্লাহ মারুফী বলেন, মুসলমানদের ঐক্য বিনষ্ট করাই হলো মাজহাব বিরোধীদের মূল উদ্দেশ্য। তাই পথভ্রষ্টতার ভিত্তিমূল জানতে হবে। প্রশিক্ষণমূলক ক্যাম্প বাড়াতে হবে। প্রশিক্ষণকর্মশালা যত বেশি করা যাবে ততই মাজহাব বিরোধীদের তৎপরতা বন্ধ হবে।

সাধারণ মানুষের কাছে মাসআলা বর্ণনার ক্ষেত্রে সহজতর পথ অবলম্বনের আহ্বান জানিয়ে মতবিনিময় সভায় জামিয়া ইকরার মহাপরিচালক ও শোলাকিয়ার ইমাম আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ বলেন, সাধারণ মানুষ ইসলামকে সহজভাবে পেতে চায়, বুঝতে চায়। তাদের কাছে দ্বীনকে সহজতর করে উপস্থাপন করতে হবে।

বাংলাদেশ সময় : ১৫১০ ঘন্টা, জানুয়ারি ২৯, ২০১৫

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ইসলাম বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2015-01-29 04:10:00