ঢাকা, শুক্রবার, ৯ আশ্বিন ১৪২৭, ২৫ সেপ্টেম্বর ২০২০, ০৬ সফর ১৪৪২

ইসলাম

সাড়ে ১০টা থেকে ১১টার মধ্যে আখেরি মোনাজাত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৭ ঘণ্টা, জানুয়ারী ১০, ২০১৫
সাড়ে ১০টা থেকে ১১টার মধ্যে আখেরি মোনাজাত ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: তুরাগ তীরে প্রথম পর্বের বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে রোববার সকাল সাড়ে ১০টা থেকে ১১টার। মোনাজাত পরিচালনা করবেন ভারতের মাওলানা সা’দ।



শনিবার (১০ জানুয়ারি’ ২০১৫) বিকেলে গাজীপুরের জেলা প্রশাসক এ তথ্য জানিয়েছেন।

আখেরি মোনাজাতের সুবিধার্থে শনিবার রাত ১২টা থেকে আব্দুল্লাহপুর-জয়দেবপুর ও আব্দুল্লাহপুর-বাইপাইল সড়কে যানবাহন চলাচল বন্ধ থাকবে বলেও জানা গেছে।

গত শুক্রবার(৯ জানুয়ারি’ ২০১৫) বাদ ফজর পাকিস্তানের মাওলানা মো. এহসানের আম বয়ানের মাধ্যমে ইজতেমা শুরু হয়। বয়ান বাংলায় তরজমা করেন বাংলাদেশের মাওলানা মো. আব্দুল মতিন।

এর আগে বৃহস্পতিবার আসরের পর থেকেই ভারতের মাওলানা আহম্মদ লাট ময়দানে আগত মুসল্লিদের উদ্দেশ্যে ঈমান, আমল ও আখলাকের প্রাক বয়ান শুরু করেন।

এরইমধ্যে লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লির ‘আল্লাহু আকবার’ ধ্বনিতে মুখরিত হয়ে উঠেছে ইজতেমার মাঠ। টঙ্গী এখন পরিণত হয়েছে ধর্মীয় উৎসবের নগরীতে।

ইজতেমা ময়দানে গতকাল শুক্রবার বেলা দেড়টার দিকে দেশের বৃহত্তম জুমার নামাজ অনুষ্ঠিত হন। এতে অংশ নেন লাখো মুসল্লি।

ইজতেমা মাঠে পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। ইজতেমায় বিদেশি ও সাধারণ মুসল্লিদের নিরাপত্তা দিতে পুলিশ, আনসার ও র‌্যাব সদস্যসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরা নিয়োজিত রয়েছেন।

এর চার দিন পর ১৬ জানুয়ারি থেকে শুরু হবে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। ১৮ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্যে দিয়ে ওই পর্বের বিশ্ব ইজতেমা শেষ হবে।

এবছর মাঠে জেলাওয়ারি মুসল্লিদের অবস্থানের জন্য পুরো ময়দানকে প্রথম দফায় ৪০টি এবং দ্বিতীয় দফায় ৩৯টি খিত্তায় ভাগ করা হয়েছে। জেলাওয়ারি জামাতবদ্ধ মুসল্লিরা এসব নির্ধারিত খিত্তায় অবস্থান করছেন।

বাংলাদেশ সময়: ১৬৩৮ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৫

** নিরাপত্তার চাদরে ইজতেমা ময়দান: ডিআইজি
** বিশ্বে ইজতেমায় যৌতুক বিহীন ১২০ বিয়ে
** বিশ্ব ইজতেমায় আরো ৪ মুসল্লির মৃত্যু

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa