ঢাকা, শনিবার, ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০, ২৪ জিলহজ ১৪৪১

ইসলাম

জুমায় শামিল লাখো মুসল্লি, নামাজের পর বড় বয়ান

মফিজুল সাদিক ও রিপন আনসারী | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৬ ঘণ্টা, জানুয়ারী ৯, ২০১৫
জুমায় শামিল লাখো মুসল্লি, নামাজের পর বড় বয়ান ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

টঙ্গীর বিশ্ব ইজতেমা ময়দান থেকে: টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমা ময়দানে জুমার নামাজে শামিল হয়েছেন লাখো মুসল্লি। নামাজের পর শুরু হবে বড় বয়ান।



শুক্রবার (০৯ জানুয়ারি) বাদ ফজর মাওলানা ইসমাইল হোসেনের আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয় ৫০তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। এতে জুমার নামাজে ইমামতি করবেন কাকরাইল মসজিদের পেশ ইমাম হাফেজ মোহাম্মদ জুবায়ের।

জুমার নামাজের পর হবে বড় বয়ান, চলবে আসর পর্যন্ত।

সিলেটের গোয়াইনঘাট থেকে এসেছেন আয়াতুল্লাহ। তিনি বাংলানিউজকে বলেন, বয়ানে আমরা আল্লাহ-রাসূলের দীনের কথা শুনি, তসবি পড়ি, আল্লাহর নাম নেই, জিকির করি। অনেক সময় হুজুর পড়েন, আমরা শুনি। জুমায় বড় বয়ান হয়।

ইতোমধ্যেই লাখো মুসল্লি অংশ নিয়েছেন বিশ্ব ইজতেমায়। প্রতিটি জেলা ও থানার জন্য আলাদাভাবে স্থান বরাদ্দ করা হয়েছে। এছাড়া, খণ্ড খণ্ডভাবে মুসল্লিরা রান্নার কাজ করছেন।

এখন চলছে জুমার খুতবা। দুইটায় শুরু হবে জামাত।

রংপুর ক্যান্টনমেন্ট থেকে আসা মুসল্লি নূরে আলম বলেন, গোসল ও ওজু করে সকাল ৯টা থেকে ১০টা পযর্ন্ত তালিম পড়েছি। এতে নামাজ, কুরআন, রমজান ও জিকিরের বিভিন্ন চ্যাপ্টার রয়েছে। আমরা নামাজের জন্য প্রস্তুত। এর পরে বড় বয়ান হবে।

অবরোধের মধ্যেও ভোগান্তি, শঙ্কা সঙ্গে করে দেশ-বিদেশের বিপুলসংখ্যক মুসল্লি যোগ দিয়েছেন মুসলিম উম্মাহর দ্বিতীয় বৃহৎ এ ধর্মীয়
আসরে।

ইজতেমা সর্বাত্মকভাবে সফল করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সতর্ক নজরদারি ও প্রশাসনের তরফে নেওয়া হয়েছে বিভিন্ন ধরনের প্রস্তুতি।

দুই পর্বের ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত রোববার।

বাংলাদেশ সময়: ১২৪৭ ঘণ্টা, জানুয়ারয় ০৯, ২০১৫

** চলছে আম বয়ান, জুমা নামাজের প্রস্তুতি মুসল্লিদের
** ১ম দফার বিশ্ব ইজতেমা শুরু
** ভোগান্তি নিয়ে ইজতেমায় মুসল্লিরা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa