ঢাকা, বৃহস্পতিবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১, ২৬ রবিউস সানি ১৪৪৩

ইসলাম

হজে যেতে এমআরপি ছাড়া সাময়িক নিবন্ধনের সুযোগ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৫ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৪
হজে যেতে এমআরপি ছাড়া সাময়িক নিবন্ধনের সুযোগ

ঢাকা: হজে যেতে সাময়িকভাবে মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) ছাড়া নিবন্ধনের সুযোগ থাকছে বলে জানিয়েছে সরকার। তবে চূড়ান্ত তথ্যের জন্য অবশ্যই এমআরপির প্রয়োজন পড়বে।



রোববার সচিবালয়ে চূড়ান্ত হজ প্যাকেজ ঘোষণা ও নিবন্ধন কার‌্যক্রমের উদ্বোধন শেষে ধর্মসচিব চৌধুরী বাবুল হাসান এ তথ্য জানান।

ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান জানান, এবছর সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় মোট এক লাখ এক হাজার ৭৫৮ জন হজ করার সুযোগ পাবেন। সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনায় হজে যেতে পারবেন ৯১ হাজার ৭৫৮ জন।

সরকারি ব্যবস্থাপনায় প্যাকেজ-১ এ খাবার খরচসহ তিন লাখ ৫৪ হাজার ৭৪৫ টাকা এবং প্যাকেজ-২ এ খরচ পড়বে দুই লাখ ৯৬ হাজার ২০৬ টাকা।

আর বেসরকারি ব্যবস্থাপনাতেও ন্যূনতম খরচ পড়বে দুই লাখ ৯৬ হাজার ২০৬ টাকা।

সরকারি-বেসরকারি ব্যবস্থাপনার এই অঙ্কের বাইরে কোরবানির জন্য আরো সাড়ে ১০ হাজার টাকা গুণতে হবে।

এর আগে গত ৮ ডিসেম্বর হজ প্যাকেজের খসড়া অনুমোদন করে মন্ত্রিসভা।

ধর্মসচিব জানান, এমআরপি বাধ্যতামূলক থাকলেও নিবন্ধনের সময় কারো এমআরপি না থাকলে ওই ঘরে প্রক্রিয়াধীন অপশন নির্বাচন করতে হবে। তবে সৌদিতে চূড়ান্তভাবে নাম পাঠানোর সময় অবশ্যই এমআরপি লাগবে।

এমআরপি তৈরির জন্য পাসপোর্ট অফিস পৃথক বুথ রয়েছে জানিয়ে ধর্মসচিব বলেন, আরো সহজে এমআরপি করার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে অনুরোধ করা হবে।

আর জাতীয় পরিচয় পত্র না থাকলে জন্ম সনদ দিয়ে একটি ঘরের তথ্য পূরণ করা যাবে।

আগামী ২১ জানুয়ারি থেকে ৫ ফেব্রুয়ারির মধ্যে বিমান ভাড়াসহ অনলাইন ফি সরকার অনুমোদিত ব্যাংকে জমা দিয়ে নিবন্ধন করতে হবে বলে জানান ধর্মমন্ত্রী।

নিবন্ধনের সময় সরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের এক লাখ ৫১ হাজার ৬৯০ টাকা ও বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের এক লাখ ৪৮ হাজার ৩৩১ টাকা জমা দিতে হবে। হজের বাকি টাকা ১০ জুনের মধ্যে জমা দিতে হবে।

ব্যক্তিগত খরচের জন্য একজন সর্বোচ্চ এক হাজার ডলার সঙ্গে নিতে পারবেন।

ধর্মমন্ত্রী চার জনের নিবন্ধন ফি ও পূরণকৃত ফরম নিয়ে হজ নিবন্ধনের উদ্বোধন করেন।

আগামী বছরের ২৪ সেপ্টেম্বর (চাঁদ দেখা সাপেক্ষে ৯ জিলহ্জ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৫৫২ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৪


** এবার হজে সর্বোচ্চ খরচ সাড়ে ৩ লাখ টাকা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa