[x]
[x]
ঢাকা, বুধবার, ৭ ফাল্গুন ১৪২৫, ২০ ফেব্রুয়ারি ২০১৯
bangla news

কাবা শরিফে পাওয়া যাবে ৭২ ভাষায় প্রকাশিত কোরআন

4488 |
আপডেট: ২০১৪-০৬-২৬ ৭:৪৭:০০ এএম

আরবি ভাষার পাশাপাশি ৭২টি দেশের ভাষায় পবিত্র কোরআন শরিফ প্রকাশ করেছে সৌদি কতৃপক্ষ। এই ৭২টি ভাষায় প্রকাশিত কোরআন পাওয়া যাবে পবিত্র কাবা শরিফে।

রিয়াদ: আরবি ভাষার পাশাপাশি ৭২টি দেশের ভাষায় পবিত্র কোরআন শরিফ প্রকাশ করেছে সৌদি কতৃপক্ষ। এই ৭২টি ভাষায় প্রকাশিত কোরআন পাওয়া যাবে পবিত্র কাবা শরিফে।

কাবা শরিফের সিনিয়র অফিসার আলী হামিদ আল নাজফী স্থানীয় সংবাদ মাধ্যমকে বলেন, আমরা কাবা শরিফের ভেতরে স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য বিশেষ অ্যাপ্লিকেশন চালু করেছি। এর মাধ্যমে তারা একটি বারকোড ব্যবহার করে এখানে বসেই নিজেদের পছন্দমতো ভাষায় প্রকাশিত পবিত্র কোরআন শরিফ ডাউনলোড করে নিতে পারবেন।

তিনি আরও বলেন, এছাড়াও কাবা শরিফের ভেতরে চার হাজার সেলফে বিভিন্ন ভাষায় মুদ্রিত নয় লাখ ৫০ হাজার কোরআন শরিফ সংরক্ষিত রয়েছে। মুসল্লিরা এখান থেকেও নিজেদের পছন্দমতো ভাষায় ছাপানো কোরআন পড়তে পারবেন। এ বছর কাবা শরিফে তারাবিহ ও শেষরাতে তাহাজ্জুদের নামাজ পড়ানোর জন্য ছয়জন ইমাম নিয়োগ করা হয়েছে। যাদের মধ্যে রয়েছেন-আব্দুর রহমান আল সুদাইস, সাউদ আল সুরাইম, আব্দুল্লাহ আল জুহানী, মাহের আল মুয়াইকুলি, খালেদ আল ঘামদী ও বানদার বালেলাহ।

আব্দুর রহমান আল সুদাইসের নেতৃত্বে তারাবির নামাজের মাধ্যমে পবিত্র কোরআন তেলাওয়াত সম্পন্ন করা হবে বলেও জানান নাজফী।

এদিকে মক্কা অঞ্চলের পুলিশ প্রধান মেজর জেনারেল আব্দুল আজিজ আল আসুলী কাবা শরিফের ভেতরে ভীড় ব্যবস্থাপনা বিষয়ক এক সংবাদ সম্মেলনে জানান, কাবা শরিফ ও মুসল্লিদের নজরদারী নিশ্চিত করতে মক্কার প্রাণ কেন্দ্রে দুই হাজার ক্যামেরা স্থাপন করা হয়েছে। পবিত্র রমজান মাসে কাবা শরিফের আশপাশের এলাকায় যানজট এড়ানো ও পথচারীদের চলাচল সহজ করতে বিশেষ ব্যবস্থা হাতে নিয়েছে স্থানীয় ট্র্যাফিক পুলিশ।

বাংলাদেশ সময়: ১৭২৮ ঘণ্টা, জুন ২৬, ২০১৪

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db