ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯
bangla news

শবে মেরাজ সোমবার

1423 |
আপডেট: ২০১৪-০৫-২৬ ১:৫২:০০ এএম

পবিত্র শবে মেরাজ সোমবার। অসামান্য রজনী এই লাইলাতুল মেরাজ। এ রাতে মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহে ওয়া সাল্লাম সত্তর হাজার নূরের পর্দা পেরিয়ে আরশে আজিমে মহান আল্লাহতায়ালার দিদার লাভ করেন এবং পাঁচ ওয়াক্ত নামাজের হুকুম নিয়ে দুনিয়াতে প্রত্যাবর্তন করেন।

ঢাকা: পবিত্র শবে মেরাজ সোমবার। অসামান্য রজনী এই লাইলাতুল মেরাজ। এ রাতে মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহে ওয়া সাল্লাম সত্তর হাজার নূরের পর্দা পেরিয়ে আরশে আজিমে মহান আল্লাহতায়ালার দিদার লাভ করেন এবং পাঁচ ওয়াক্ত নামাজের হুকুম নিয়ে দুনিয়াতে প্রত্যাবর্তন করেন। তিনি অবলোকন করেন সৃষ্টি জগতের সমস্ত কিছুর অপার রহস্য।

সোমবার সূর্যাস্তের পর থেকে মঙ্গলবার ভোর পর্যন্ত পবিত্র শবে মেরাজের রাত। চন্দ্র মাসের হিসাব অনুযায়ী রাত আগে আসে বিধায় এ রাতটি হিজরি ১৪৩৪ সালের ২৭ রজব।

আরবি ভাষায় মেরাজ অর্থ হচ্ছে সিঁড়ি। আর ফার্সি ভাষায় এর অর্থ হচ্ছে উর্ধ্ব জগতে আরোহণ বা গমন। ৬২০ খ্রিস্টাব্দের ২৬ রজব দিবাগত রাতে মহানবী (সা.) আল্লাহর সান্নিধ্যে মেরাজ গমন করেন। এ সময় হযরত আদম (আ.) ও উল্লেখযোগ্য নবীদের সঙ্গে নবীজীর সালাম ও কুশলাদি বিনিময় হয়। এরপর তিনি সিদরাতুল মুনতাহায় উপনীত হন। এ পর্যন্ত হযরত জিবরাইল (আ.) তার সফরসঙ্গী ছিলেন। সেখান থেকে তিনি একা রফরফ নামক বিশেষ বাহনে ৭০ হাজার নূরের পর্দা পেরিয়ে আরশে আজিমে মহান আল্লাহতায়ালার সান্নিধ্য লাভ করেন এবং পাঁচ ওয়াক্ত নামাজের হুকুম নিয়ে পৃথিবীতে প্রত্যাবর্তন করেন। একই সময়ে মহানবী (সা.) সৃষ্টি জগতের সব কিছুর রহস্য অবলোকন করেন।

মহানবীর জীবনের সবচেয়ে আলোড়ন সৃষ্টিকারী ঘটনা ‘মেরাজ’। মেরাজ ইসলামের ইতিহাসে এমনকি সমস্ত নবুওয়াতের ইতিহাসেও এক অবিস্মরণীয় ঘটনা। কারণ, সর্বকালের সর্বশ্রেষ্ঠ মহামানব ও রাসূল হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহে ওয়া সাল্লাম ছাড়া অন্য কোনো নবী এই পরম সৌভাগ্য লাভ করতে পারেননি। এ কারণেই তিনি সর্বশ্রেষ্ঠ নবী। মেরাজের এ রজনীতেই মুসলমানদের শ্রেষ্ঠ ইবাদত পাঁচ ওয়াক্ত নামাজ ফরজ হয়।

সমগ্র বিশ্বের মুসলমানদের কাছে বিশেষ মর্যাদার ধর্মীয় অনুষ্ঠান শবে মেরাজ। ধর্মপ্রাণ মুসলমানরা নফল ইবাদত বন্দেগির মধ্যে দিয়ে মূল্যবান রাতটি অতিবাহিত করবেন। নামাজ, জিকির আসগার, কোরআন তেলাওয়াত, দরুদ পাঠ, বিশেষ মোনাজাত ও শিরনি বিতরণ করবেন। অনেকে নফল রোজাও রাখেন এই দিনে।

বিশেষ করে পাক-ভারত উপমহাদেশের মুসলমানরা পবিত্র শবে মেরাজ পালনের জন্য সারা রাত মসজিদে মসজিদে ইবাদত বন্দেগি করে কাটান। পবিত্র শবে মেরাজ উপলক্ষে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে বাদ মাগরিব ওয়াজ মাহফিল অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১১৫০ ঘণ্টা, মে ২৬, ২০১৪

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14