ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ইসলাম

টাখনুর নিচে প্যান্ট, পায়জামা রেখে নামাজ আদায় হবে?

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৩ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২৪
টাখনুর নিচে প্যান্ট, পায়জামা রেখে নামাজ আদায় হবে?

প্যান্ট, পায়জামা, টাখনুর নিচে রেখে নামাজ আদায় করলে কি আদায় হবে? 

উত্তর: প্যান্ট, পায়জামা, লুঙ্গি, জুব্বা টাখনু গিরার নিচে ঝুলিয়ে পরা সম্পূর্ণ নাজায়েজ ও গুনাহ। হাদিস শরীফে এ ব্যাপারে কঠোর হুঁশিয়ারি উচ্চারিত হয়েছে।

 

আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন— ‘লুঙ্গির (কাপড়ের) যে অংশ টাখনুর নিচে থাকবে, তা জাহান্নামে যাবে। ’ (সহিহ বুখারি, হাদিস ৫৭৮৭)

আর নামাজে এটি অধিকতর অন্যায় কাজ।  

আবদুল্লাহ ইবনে মাসউদ (রা.) থেকে বর্ণিত— তিনি এক বেদুঈনকে দেখলেন যে, সে তার  লুঙ্গি (টাখনু গিরার নীচে) ঝুলিয়ে নামাজ আদায় করছে। তিনি বললেন, যে ব্যক্তি নামাজে লুঙ্গি (কাপড় টাখনু গিরার নিচে) ঝুলিয়ে রাখে, সে যেন আল্লাহর হালাল-হারামের সীমারেখার কোনো তোয়াক্কা করল না। (আলমুজামুল কাবীর, তবারানি, বর্ণনা ৯৩৬৮)

তাই সাধারণ অবস্থায় এবং বিশেষভাবে নামাজ অবস্থায় টাখনু ঢেকে প্যান্ট, পায়জামা, লুঙ্গি, জুব্বা পরা থেকে বিরত থাকা অপরিহার্য। অবশ্য কাজটি অন্যায় হলেও নামাজ আদায় হয়ে যাবে। এ কারণে নামাজ ফাসেদ বা নষ্ট হবে না।

সূত্র: আরিযাতুল আহওয়াযী ৭/২৩৭; শরহু সুনানি আবি দাউদ, আইনি ২/৩০০; ফয়যুল বারী ৪/৩৭৩; শরহু শিরআতিল ইসলাম, পৃ. ১১৭; হাশিয়াতুত তাহতাবি আলাদ্দুর ৪/১৭৭

বাংলাদেশ সময়: ১০৪৩ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২৪
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।