ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ইসলাম

খুলে দেওয়া হলো কাবার পাশে নির্মিত সেই ঝুলন্ত মসজিদ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৬ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২৪
খুলে দেওয়া হলো কাবার পাশে নির্মিত সেই ঝুলন্ত মসজিদ

সৌদি আরবের মক্কায় খুলে দেওয়া হয়েছে ঝুলন্ত মসজিদ। এরমাধ্যমে গিনিজ ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লিখিয়েছে দেশটি।

কারণ, বিশ্বের সবচেয়ে উঁচু ঝুলন্ত মসজিদ এটি তথা বিশ্বের সবচেয়ে উঁচুতে অবস্থিত কোনো ঝুলন্ত প্রার্থনার স্থান।  

পবিত্র কাবা শরিফের পাশেই অবস্থিত এই সুউচ্চ মসজিদ। সমুদ্রপৃষ্ঠ থেকে ১ হাজার ৫৮৪ ফুট উঁচুতে এর অবস্থান। যার উচ্চতা হবে ৫৩তলা বিল্ডিংয়ের সমান। যে কারণে মসজিদটি থেকে কাবা শরিফসহ ও মক্কা সিটিকে দেখতে পাওয়া যায়। এছাড়া মক্কার অন্যান্য ধর্মীয় স্থাপনার সৌন্দর্য্যও উপভোগ করা যায়।

এ টাওয়ার থেকে পবিত্র কাবা, মক্কা মিউজিয়াম, মসজিদুল জিন, জান্নাতুল মুআল্লা কবরস্থান, আবরাজ আল বাইতসহ অনেক ঐতিহাসিক স্থাপনার সৌন্দর্য্যও উপভোগ করা যায়।  

এখান থেকে মুসল্লিরা পবিত্র কাবা শরিফের পাঁচ ওয়াক্ত নামাজের দৃশ্য সরাসরি দেখতে পাবেন। পাশাপাশি মসজিদের ডিজিটাল সাউন্ড সিস্টেমের সমন্বয় করা হবে কাবার সঙ্গে। মসজিদটির আয়তন ৫৫০ বর্গমিটার। এখানে ৫২০ জন মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করতে পারবেন।

সৌদি আরবের স্বনামধন্য প্রতিষ্ঠান মক্কা রিয়েল এস্টেট কোম্পানির অধীনে এ মসজিদ নির্মিত হয়েছে। কাবার পাশেই অবস্থিত দুটি জোড়া টাওয়ারের মধ্যে ঝুলন্ত ব্রিজে স্থাপন করে তার ওপর নির্মিত হয়েছে এই মসজিদ। এই টাওয়ারের নাম জাবাল ওমর টাওয়ার।  

সর্বাধুনিক প্রযুক্তি এবং বিশেষভাবে ডিজাইন করা যন্ত্রাংশ দিয়ে এই ব্রিজটি প্রথমে মাটি থেকে ১ হাজার ২৩ ফুট উঁচুতে তৈরি করা হয়েছিল। পরবর্তীতে এটি ১ হাজার ৫৮৪ ফুট উঁচুতে নির্ধারিত স্থানে স্থাপন করা হয়। স্টিলের তৈরি ব্রিজটির ওজন ৬৫০ টন। এটির মাধ্যমে  জাবাল ওমর টাওয়ারের দুটি ভবনের ৩৬, ৩৭ এবং ৩৮ তলাকে একসঙ্গে যুক্ত করা হয়েছে।

এক কথায় আধুনিক স্থাপত্যের একটি অসাধারণ নিদর্শন এই ঝুলন্ত মসজিদ।

তথ্যসূত্র: গালফ নিউজ

বাংলাদেশ সময়: ১২৩১ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২৪
এসএএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।