ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

ইসলাম

হজের খরচ কমল ৮৩ হাজার টাকা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫২ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২৩
হজের খরচ কমল ৮৩ হাজার টাকা

ঢাকা: আগামী বছর বেসরকারিভাবে এজেন্সিগুলোর মাধ্যমে সর্বনিম্ন খরচ হবে পাঁচ লাখ ৮৯ হাজার ৮০০ টাকা। আর সর্বোচ্চ ছয় লাখ ৯৯ হাজার ৩০০ টাকা।

মঙ্গলবার (১৪ নভেম্বর) রাজধানীর একটি হোটেলে হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) এক সংবাদ সম্মেলনে বেসরকারিভাবে দুইটি হজ প্যাকেজ ঘোষণা করে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপন করেন হাব সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম। তিনি জানান, আগামী বছর ‘সাধারণ প্যাকেজে’ হজ পালনে সর্বনিম্ন খরচ হবে পাঁচ লাখ ৮৯ হাজার ৮০০ টাকা। গত বছরের তুলনায় কমেছে ৮২ হাজার ৮১৮ টাকা। আর বেসরকারিভাবে ‘বিশেষ প্যাকেজের’ মাধ্যমে হজ পালনে খরচ হবে ছয় লাখ ৯৯ হাজার ৩০০ টাকা।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী বছরের ১৬ জুন (১৪৪৫ হিজরি সনের ৯ জিলহজ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে। আগামী বছর বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এর মধ্যে সরকারি মাধ্যমে ১০ হাজার ১৯৮ জন ও বেসরকারিভাবে এক লাখ ১৭ হাজার জন হজ পালন করতে পারবেন।

সরকারি ব্যবস্থাপনায় হজ পালনের জন্য গত ২ নভেম্বর দুইটি প্যাকেজ ঘোষণা করে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। এরমধ্যে সাধারণ প্যাকেজে খরচ পড়বে পাঁচ লাখ ৭৮ হাজার ৮৪০ টাকা। আর বিশেষ হজ প্যাকেজে খরচ পড়বে নয় লাখ ৩৬ হাজার ৩২০ টাকা। দুই প্যাকেজেই বিমান ভাড়া পড়বে এক লাখ ৯৪ হাজার ৮০০ টাকা। গতবার যা ছিল এক লাখ ৯৭ হাজার ৭৯৭ টাকা।

বাংলাদেশ সময়: ১৩৫২ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২৩
এমআইএইচ/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।