ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

ইসলাম

আগামী বছর হজে যেতে পারবেন ১২৭১৯৮ জন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৫ ঘণ্টা, আগস্ট ২, ২০২৩
আগামী বছর হজে যেতে পারবেন ১২৭১৯৮ জন

ঢাকা: ২০২৪ সালে বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জনকে পবিত্র হজ পালনের জন্য কোটা অনুমোদন করেছে সৌদি সরকার।  

১৪৪৫ হিজরি ও ২০২৪ সালের হজ অনুষ্ঠান বিষয়ে বুধবার (০২ আগস্ট) সচিবালয়ে প্রাক-প্রস্তুতি সভায় এ তথ্য জানায় ধর্ম বিষয়ক মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের সভা কক্ষে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মু. আ. হামিদ জমাদ্দারের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় হাব নেতারা, বাংলাদেশ বিমান, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ, সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের কাউন্সেলর হজসহ সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তর সংস্থার প্রতিনিধি ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  

সভায় সচিব হামিদ জমাদ্দার জানান, সৌদি সরকার ২০২৪ সালে বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জনকে পবিত্র হজ পালনের জন্য কোটা অনুমোদন করেছে।  

সৌদি সরকারের বরাতে তিনি আরও জানান, ২০২৪ সালের হজে হজযাত্রী নিবন্ধন চলতি বছরের ১৬ সেপ্টেম্বর থেকে শুরু হবে।  ২০২৪ সালের ১ মার্চ থেকে হজ ভিসা ইস্যুকরণ, সৌদি ই-হজ সিস্টেমে ২৯ এপ্রিল ভিসা ইস্যু বন্ধ হবে এবং ৯ মে থেকে হজ ফ্লাইট শুরু হবে।

রাজকীয় সৌদি সরকারের কাছ থেকে মিনা-আরাফা-মুজদালিফার সেবা মূল্য অবহিত হওয়া মাত্র হজ প্যাকেজ-২০২৪ ঘোষণা করা হবে এবং হজযাত্রীদের নিবন্ধন কার্যক্রম নির্ধারিত সময়ের মধ্যেই সম্পন্ন করা হবে বলেও জানান সচিব হামিদ জমাদ্দার।  

২০২৪ সালের হজ সুষ্ঠুভাবে অনুষ্ঠানে হজ এজেন্সি এবং হজ ব্যবস্থাপনা কার্যক্রমের সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে নিবিড়ভাবে দায়িত্ব পালনের আহ্বান জানান তিনি।

সভার সভাপতি ও ধর্ম সচিব সভার শুরুতে ২০২৩ সালের হজ সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হওয়ায় সন্তোষ প্রকাশ করেন এবং সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান।

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, আগস্ট ০২, ২০২৩
এমআইএইচ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।