ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

ইসলাম

মহাকাশ থেকে মক্কার বিস্ময়কর ভিডিও পাঠালেন সৌদি নারী নভোচারী

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫২ ঘণ্টা, মে ২৯, ২০২৩
মহাকাশ থেকে মক্কার বিস্ময়কর ভিডিও পাঠালেন সৌদি নারী নভোচারী মহাকাশ থেকে ধারণকৃত মক্কায় অবস্থিত পবিত্র কাবা ঘরের দৃশ্য। ছবি : টুইটার

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার ও ফেসবুকে ভাইরাল হয়েছে মহাকাশ থেকে মক্কা শহরসহ পবিত্র কাবা ঘরের একটি দৃশ্য।  

জানা গেছে, এ ভিডিও মহাকাশ থেকে করেছেন সৌদি আরবের প্রথম নারী নভোচারী রায়ানা বারনাভি।

শুক্রবার (২৬ মে) টুইটারে তিনি ভিডিওটি শেয়ার করেন। তার হ্যান্ডেল থেকেই ভিডিওটি ইতোমধ্যে এক দশমিক ৭ মিলিয়ন ভিউ হয়ে গেছে।

ভিডিওটি সেখান থেকে ছড়িয়ে পড়েছে ইন্টারনেট জগতে।

ভিডিওতে দেখা যাচ্ছে, চারিপাশ অন্ধকারাচ্ছন্ন হলেও কাবা ঘর থেকে বেরুচ্ছে আলোকছটা। অন্ধকারের মধ্যে জ্বলজ্বল করছে পবিত্র কাবার আলোরশ্মি।

মহাকাশ থেকে ব্যাপারটি দেখে পৃথিবীর সবার সঙ্গে শেয়ার করতে ভিডিওটি করেন নভোচারী রায়ানা।

টুইটারে সেই ভিডিও পোস্ট করে টুইটবার্তায় লেখেন, ‘আজকের দায়িত্ব শেষ করে আমরা মক্কা মুকাররমার ওপর দিয়ে অতিক্রম করি। আর তা ছিল আলোয় ঝলমল। ’

ভিডিওর ব্যাকগ্রাউন্ডে শোনা যায় এই নভোচারীর কণ্ঠ। তাকে বলতে শোনা যায়, ‘সৌদি আরবকে উজ্জ্বল দেখা যাচ্ছে। এবার আমি আপনাদের দেখানোর চেষ্টা করব। দেখুন, পবিত্র মক্কা। দেখুন পবিত্র মসজিদুল হারাম। দেখুন, মক্কা কী উজ্জ্বল হয়ে আছে! আর এদিকে দেখুন, মদিনা। সব প্রশংসা আল্লাহর জন্য। ’

গত ২১ মে সৌদি আরবের প্রথম নারী নভোচারী হিসেবে ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনের (আইএসএস) উদ্দেশ্যে যাত্রা শুরু করেন রায়ানা বারনাভি।

তার সঙ্গে ছিলেন সৌদি আরবের আরেক নভোচারী আলি আল-কারনি। মার্কিন কমান্ডার পেগি হুইটসন ও পাইলট জন শফনারও তাদের সঙ্গে ছিলেন। বারনাভি ১০ দিনের এই মহাকাশ ভ্রমণে বিভিন্ন বৈজ্ঞানিক পরীক্ষা করছেন।  

তথ্যসূত্র: গাল্ফনিউজ 

বাংলাদেশ সময়: ০৭৪৫ ঘণ্টা, মে ২৯, ২০২৩
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।