ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ইসলাম

হজযাত্রী নিবন্ধনের সময়সীমা আবারও বাড়লো

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৩ ঘণ্টা, মার্চ ২৭, ২০২৩
হজযাত্রী নিবন্ধনের সময়সীমা আবারও বাড়লো

ঢাকা: হজযাত্রী নিবন্ধনের সময়সীমা আবারও বাড়ানো হয়েছে। ধর্মবিষয়ক মন্ত্রণালয় সোমবার (২৭ মার্চ) এক বিজ্ঞপ্তিতে আগামী ৩০ মার্চ পর্যন্ত সময়সীমা বাড়ানোর ঘোষণা দিয়েছে।

এর আগেও কয়েক দফা এ সময়সীমা বাড়ানো হয়েছে। হজের খরচ বেশি হওয়ায় এবার নিবন্ধন কম হচ্ছে বলে জানা গেছে।  

হজযাত্রীদের বিশেষ অনুরোধে সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী নিবন্ধনের সময় বাড়ানো হলো বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নিবন্ধনের জন্য সরকারি-বেসরকারি উভয় ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধনের ক্রমিক উন্মুক্ত রয়েছে এবং উভয় ব্যবস্থাপনায় নতুন করে প্রাক-নিবন্ধন করে হজে যাওয়ার সুযোগ সৃষ্টি হয়েছে। কোটা পূর্ণ হওয়ার সঙ্গে সঙ্গে নিবন্ধন সার্ভার স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে।

প্লেন ভাড়া বেড়ে যাওয়ায় চলতি মৌসুমে হজের খরচ বেড়েছে বলে জানান সংশ্লিষ্টরা।

বেসরকারি ব্যবস্থাপনায় হজের খরচ পড়বে ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা। গতবারের চেয়ে খরচ ১ লাখ ৪৯ হাজার ৮৭৪ টাকা বেড়েছে। গতবার যা ছিল ৫ লাখ ২২ হাজার ৭৪৪ টাকা।  

সরকারি ব্যবস্থাপনায় হজের খরচ ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা নির্ধারণ করা হয়েছে। অন্য বছরগুলোতে সরকারি ব্যবস্থাপনায় দুটি প্যাকেজে হজযাত্রীরা অংশ নিতে পারতেন। সরকারি ব্যবস্থাপনায় এবার মাত্র একটি প্যাকেজ ঘোষণা করা হয়। গত বছরে সরকারি প্যাকেজ-১ এর তুলনায় খরচ বেড়েছে ৯৬ হাজার ৬৭৮ টাকা। প্যাকেজ-২ এর তুলনায় ১ লাখ ৬১ হাজার ৮৬৮ টাকা বেড়েছে। গত বছর প্যাকেজ-১ এ ৫ লাখ ৮৬ হাজার ৩৪০ টাকা এবং প্যাকেজ-২ এ ৫ লাখ ২১ হাজার ১৫০ টাকা ছিল।

সরকারি খরচের মধ্যে প্লেন ভাড়া বাবদ হজযাত্রীদের ১ লাখ ৯৭ হাজার ৭৯৭ টাকা খরচ হবে।  

তবে রাজকীয় সৌদি সরকার হজের সেবার খরচ কমানোর কারণে প্যাকেজের মধ্যে ১১ হাজার ৭২৫ টাকা কমানো হয়েছে।

চলতি মৌসুমে ১২ বছরের নিচের ব্যক্তিদের হজ করতে নিষেধাজ্ঞা দিয়েছিল রাজকীয় সৌদি সরকার।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। গত ৯ জানুয়ারি রাজকীয় সৌদি সরকার এবং বাংলাদেশ সরকারের মধ্যে চুক্তি অনুযায়ী, চলতি মৌসুমে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে যেতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১২ হাজার ১৯৮ জন হজ পালন করার সুযোগ পাবেন।

বাংলাদেশ সময়: ১৯৪১ ঘণ্টা, মার্চ ২৭, ২০২৩
এমআইএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।