ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ইসলাম

ইজতেমাফেরত মুসল্লিদের খিচুড়ি খাওয়ালেন এলাকাবাসী

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০২ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২৩
ইজতেমাফেরত মুসল্লিদের খিচুড়ি খাওয়ালেন এলাকাবাসী

ঢাকা: রাজধানী নতুন বাজার ও নর্দ্দার মধ্যবর্তী স্থান কোকাকোলা মোড় সংলগ্ন ফুটপাতে টেবিল চেয়ারের বসে চলছে খিচুড়ি ভোজের আয়োজন। এই খাওয়া-দাওয়া দেখে যে কেউ ভাবতে পারেন, রাস্তায় কোনো সংগঠনের অনুষ্ঠান।

কিন্তু না; ইজতেমাফেরত পায়ে হেঁটে ক্লান্ত মুসল্লিদের জন্য ভুনা খিচুড়ির আয়োজন করেছেন স্থানীয় লোকজন।

রোববার (১৫ জানুয়ারি) বেলা দেড়টার দিকে কোকাকোলা মোরের একটি প্রতিষ্ঠানের শোরুমের সামনে এই খাওয়া-দাওয়ার দৃশ্যটি দেখা যায়। ইজতেমায় আখেরি মোনাজাত শেষে অধিকাংশই মুসল্লি যানবাহন না পেয়ে হেঁটে বাড়ি ফেরার সময় ক্লান্ত হন। সেসব মুসল্লিদের জন্য এই আয়োজন করে যাচ্ছেন কোকাকোলা মোড়ের স্থানীয়রা। গত ৪ থেকে ৫ বছর যাবৎ এ কার্যক্রম চালিয়ে যাচ্ছেন তারা।

আয়োজকদের মধ্যে কথা হয় বাড্ডার সোলমাইড এলাকার বাসিন্দা জামান ঢালী ও সাবেক মেম্বার আখতার হোসেন সঙ্গে।

তারা জানান, ইজতেমার আখেরি মোনাজাত শেষে পায়ে হেঁটে বাড়ি ফেরা মুসল্লিদের জন্য এ আয়োজন। গত চার/পাঁচ বছর ধরে এটা করছি আমরা। এবার বড় বড় সাতটি ডেকোরেটরের হাড়িতে খিচুড়ি রান্না হয়েছে। যতক্ষণ পর্যন্ত শেষ না হবে ততক্ষণ পর্যন্ত মুসল্লিদের খাবার চলতে থাকবে।  

দেখা গেল, তিন থেকে চারটি টেবিল সাজিয়ে মুসল্লিদের খাওয়ানো হচ্ছে। টেবিল ঘিরে আরও অনেক মুসল্লি দাঁড়িয়ে। টেবিল খালি হলেই দাঁড়িয়ে থাকা মুসল্লি বসে যাচ্ছেন। কোনো হট্টগোল ছাড়াই সুশৃঙ্খল ও সুন্দরভাবে এ আয়োজন চলছে। খাওয়া শেষে প্লেট ধুয়ে আবার পুনরায় টেবিলে দেওয়া, খাবার পরিবেশন ও ক্লান্ত মুসল্লিদের আহার গ্রহণ - সব মিলিয়ে চমৎকার এক ভ্রাতৃত্ববোধ ও হৃদয় ছুঁয়ে যাওয়া পরিবেশের সৃষ্টি হয়েছে। মুসল্লিদের সেবায় একের পর এক কাজ করে যাচ্ছেন আয়োজকরা।

ময়মনসিংহের বাসিন্দা আব্দুল লতিফ জানান, আমরা সাতজন ইজতেমায় গিয়েছিলাম। আখেরি মোনাজাত শেষে বর্তমান ঠিকানা রামপুরা বউবাজার এলাকায় পায়ে হেঁটে ফিরছি। প্রচণ্ড খিদা ছিল পেটে। পথের মধ্যে দুপুরের খাওয়া দেখতে পেলাম। অনেক বিনয়ীভাবে আমাদেরকে ডেকে টেবিলে বসিয়ে খাওয়ালেন। খুব ভালো লাগল।  

এদিকে মহান আল্লাহর দরবারে ক্ষমা প্রার্থনা করে মুসলিম উম্মাহর শান্তি-ঐক্য কামনায় বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত অনুষ্ঠিত হয়েছে। রোববার (১৫ জানুয়ারি) সকাল ১০টায় আখেরি মোনাজাত শুরু হয়। সকাল ১০টা ২০ মিনিট পর্যন্ত চলে মোনাজাত।  

আখেরি মোনাজাত পরিচালনা করেন তাবলীগ জামাতের শীর্ষস্থানীয় মুরব্বি মাওলানা জুবায়ের। এর সঙ্গেই শেষ হলো বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আনুষ্ঠানিকতা। এ পর্বে অংশ নেন মাওলানা জুবায়েরের অনুসারী দেশ-বিদেশের কয়েক লাখ মুসল্লি।

বাংলাদেশ সময়: ১৩১৫ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২৩
এজেডএস/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।