ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

অর্থনৈতিক সম্পর্ক জোরদার করতে চীন সফরে মেদভেদেভ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১০
অর্থনৈতিক সম্পর্ক জোরদার করতে চীন সফরে মেদভেদেভ

বেইজিং: রাশিয়ার প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ অর্থনৈতিক সম্পর্ক জোরদার করতে সোমবার চীনের নেতৃবৃন্দের সঙ্গে সাক্ষাৎ শুরু করছেন। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির সঙ্গে তার আলোচনার এজেন্ডা হিসেবে গুরুত্বপূর্ণ স্থানে রয়েছে জ্বালানি সহায়তা।



চীন-রাশিয়ার বাণিজ্য সম্পর্কের ক্ষেত্রে এখনো জ্বালানি সরবরাহ একটি বিবেচনার বিষয়। তবে রাশিয়ার অর্থনীতি আধুনিকায়ন করতে বেইজংয়ের সহায়তা নিশ্চিত করতে চায় মস্কো। একইসঙ্গে চীনের বিনিয়োগ ও বিভিন্ন খাতে কারিগরি সহায়তাও আশা করছে রাশিয়া।

চীনে তিন দিনের সফরকে সামনে রেখে সরকারি দৈনিক পত্রিকা পিপলস ডেইলকে জানান, মস্কো ও বেইজিংয়ের একইসঙ্গে কাজ করা উচিৎ। কারণ তারা একই সমস্যার মুখোমুখি হচ্ছে।

তিনি আরও বলেন, ‘আজ রাশিয়া ও চীন একই কাজের সমাধান করছে এবং এভাবে দেশ দুটি সমন্বিত আধুনিকায়ন পথেই যাচ্ছে। ’

উচ্চ প্রযুক্তি ও বিমান নির্মাণ শিল্পে চীনের বিনিয়োগকে স্বাগত জানিয়ে মেদভেদেভ বলেন, ‘এরকম পারস্পরিক আস্থাশীল উচ্চ পর্যায়ের মাধ্যমে আমাদের দুই দেশের সম্পর্ক এর আগে কখনোই বিশিষ্টতা পায়নি। ’

সরকারি তথ্য অনুযায়ী, চলতি বছরের শুরুতে রাশিয়া ও চীনের সঙ্গে মোট ২৫৫০ কোটি মার্কিন ডলারের বাণিজ্য লেনদেন হয়েছে।

মেদভেদেভ চীনের হু জিনতাও, প্রধানমন্ত্রী ওয়েন জিয়াবাওয়ের সঙ্গে আলোচনায় জ্বালানি ইস্যুকেই প্রাধান্য দেবেন।

মেদভেদেভ দালিয়ান শহর থেকে বেইজিংয়ে পৌঁছেছেন। দালিয়ানে জাপানি আক্রমণকারীদের হাত থেকে বন্দর রার যুদ্ধে নিহত সোভিয়েত যুগের সেনাদের উদ্দেশে শ্রদ্ধা নিবেদন করেন। তিনি বলেন, দুই দেশের সম্পর্ক রক্তের মাধ্যমে গাঁথা রয়েছে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১১১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।