ঢাকা, শনিবার, ২১ মাঘ ১৪২৯, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ১২ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

পাকিস্তানের নতুন সেনাপ্রধান কে এই মুনির 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫০ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০২২
পাকিস্তানের নতুন সেনাপ্রধান কে এই মুনির  লেফটেন্যান্ট জেনারেল আসিম মুনির

সব অনিশ্চয়তা শেষ হলো। শেষ হলো সব জল্পনা-কল্পনা।

পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ নতুন সেনাপ্রধান হিসেবে লেফটেন্যান্ট জেনারেল আসিম মুনিরকে বেছে নিয়েছেন।  

বৃহস্পতিবার সন্ধ্যায় দেশটির প্রেসিডেন্ট আরিফ আলভি জেনারেল মুনিরের মনোনয়নে অনুমোদন দেন। আগামী ২৯ নভেম্বর ছয় লাখ সেনার বিশাল এই বাহিনীর দায়িত্ব বুঝে নিতে যাচ্ছেন তিনি। অবসরে যাচ্ছেন জেনারেল কামার জাভেদ বাজওয়া।

আসিম মুনির মাংলা অফিসার্স ট্রেনিং স্কুল প্রোগ্রামের মধ্যে দিয়ে পাকিস্তানি সামরিক বাহিনীতে যোগ দেন। সেরা ক্যাডেট হিসেবে তিনি মর্যাদাপূর্ণ সোর্ড অব অনার লাভ করেন।  

অবসরে যাচ্ছেন জেনারেল কামার জাভেদ বাজওয়া

পাকিস্তানের উত্তরাঞ্চলে একটি ডিভিশনের নেতৃত্বে ছিলেন তিনি। তিনি ভারতের সঙ্গে পাকিস্তানের বিরোধপূর্ণ কাশ্মিরে বাজওয়ার সঙ্গে কাজ করেন।  

মুনির বর্তমানে রাওয়ালপিন্ডিতে সেনা সদরদফতরে কোয়ার্টারমাস্টার জেনারেল হিসেবে কাজ করছেন। পাকিস্তানি সেনাবাহিনীতে তাকে অনবদ্য খ্যাতিসম্পন্ন এক কর্মকর্তা হিসেবে তাকে বিবেচনা করা হয়।  

২০১৭ সালে মুনির সামরিক গোয়েন্দা সংস্থার প্রধান হন। এই ইউনিটটি সেনাবাহিনীর অভ্যন্তরীণ বিষয়ের দেখভাল করে থাকে।  পরের বছর তিনি তিন তারকা জেনারেল হিসেবে তিনি পদোন্নতি পান। এরপর তাকে দেশের প্রধান গোয়েন্দা সংস্থা ইন্টার সার্ভিসেস ইন্টেলিজেন্সের (আইএসআই) দায়িত্ব দেওয়া হয়।  

আইএসআইয়ে মুনির আট মাসের মতো দায়িত্ব পালন করেন, যা পাকিস্তান সেনাবাহিনীর ইতিহাসে সবচেয়ে কম সময়। রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন ইমরান খানের পতনের পর তাকে পদটি থেকে সরিয়ে দেওয়া হয়।  

সূত্র: আলজাজিরা

বাংলাদেশ সময়: ১৬৩৮ ঘণ্টা, নভেম্বর ২২, ২০২২
আরএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa