ঢাকা, মঙ্গলবার, ২১ অগ্রহায়ণ ১৪২৯, ০৬ ডিসেম্বর ২০২২, ১১ জমাদিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

পাকিস্তানের নতুন সেনাপ্রধান আসিম মুনির

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৯ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০২২
পাকিস্তানের নতুন সেনাপ্রধান আসিম মুনির লেফটেন্যান্ট জেনারেল আসিম মুনির

কয়েক সপ্তাহের তীব্র জল্পনা-কল্পনা ও গুঞ্জণের পর অবশেষে লেফটেন্যান্ট জেনারেল আসিম মুনিরকে সেনাবাহিনীর নতুন প্রধান (সিওএএস) হিসেবে বেছে নিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ।  

সেইসঙ্গে লেফটেন্যান্ট জেনারেল সাহির শামশাদ মির্জাকে জয়েন্ট চিফস অব স্টাফ কমিটির (সিজেসিএসসি) চেয়ারম্যান নির্বাচিত করা হয়েছে।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) দুপুরে দেশটির সংবাদ মাধ্যম ডন এ খবর দিয়েছে।

সংবাদ মাধ্যমটি জানায়, তথ্যমন্ত্রী মরিয়ম আওরঙ্গজেব টুইটারে এই ঘোষণা দিয়ে বলেছেন, প্রধানমন্ত্রী তার সাংবিধানিক কর্তৃত্ব প্রয়োগ করার ক্ষেত্রে নিজের পছন্দটি বেঁচে নিয়েছেন।  

তিনি আরও বলেন, লেফটেন্যান্ট জেনারেল সাহির শামশাদ মির্জাকে জয়েন্ট চিফস অব স্টাফ কমিটির (সিজেসিএসসি) চেয়ারম্যান নির্বাচিত করা হয়েছে।

জয়েন্ট চিফস অফ স্টাফ কমিটি পাকিস্তানের একটি আন্তঃসেবা ফোরাম, যা দেশটির তিনটি সশস্ত্র বাহিনীর মধ্যে সমন্বয়ের জন্য কাজ করে। সিজেসিএসসি দেশটির প্রধানমন্ত্রী এবং জাতীয় কমান্ড কর্তৃপক্ষের প্রধান সামরিক উপদেষ্টা হিসেবেও কাজ করে।

তথ্যমন্ত্রী মরিয়ম আরও বলেন, এর একটি সারসংক্ষেপ রাষ্ট্রপতি আরিফ আলভির কাছে পাঠানো হয়েছে।

এদিকে, মিডিয়ার সঙ্গে কথা বলার সময় দেশটির প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ বলেছেন, বিষয়টি আইন ও সংবিধান অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একইসঙ্গে বিষয়টি দেশবাসীকে "রাজনৈতিক দৃষ্টিতে" দেখা থেকে বিরত থাকার আহ্বান জানান তিনি।

প্রতিরক্ষামন্ত্রী আশা প্রকাশ করে বলেন, আশা করি রাষ্ট্রপতি নিয়োগগুলোকে "বিতর্কিত" করবেন না এবং প্রধানমন্ত্রীর পরামর্শকে সমর্থন করবেন।

খাজা আসিফ পুনর্ব্যক্ত করে বলেন, রাষ্ট্রপতির উচিৎ প্রধানমন্ত্রীর পরামর্শকে সমর্থন করা। যাতে "বিতর্কের সৃষ্টি না হয়"।  

প্রতিরক্ষামন্ত্রীর ভাষায়, “এটি আমাদের দেশ এবং অর্থনীতিকে নির্দিষ্ট ট্র্যাকে যেতে সহায়তা করবে। বর্তমানে সবকিছু স্থবির হয়ে পড়েছে। ”

বিষয়টি ইমরান খানের জন্য চ্যালেঞ্জ হবে উল্লেখ করে তিনি এক টুইট বার্তায় বলেন, এটি এখন প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের জন্য একটি চ্যালেঞ্জ হবে। তিনি হয়তো দেশ রক্ষার জন্য দায়ীত্বশীল প্রতিষ্ঠানটিকে শক্তিশালী করতে পারেন অথবা একে বিতর্কিত করতে পারেন।

এর আগে পাকিস্তানে নতুন সেনাপ্রধান নিয়োগের পরই সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে দেখে নেয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছিলেন প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ। তিন দিনের মধ্যে সেনাপ্রধান নিয়োগের ইঙ্গিত দিয়ে সম্প্রতি পাকিস্তানের জাতীয় পরিষদে এ হুঁশিয়ারি দেন তিনি।

এদিকে, টানা ছয় বছর দায়িত্ব পালন শেষে ২৯ নভেম্বর অবসরে যাচ্ছেন পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া। তবে তার মেয়াদ শেষ হওয়ার কয়েক দিন আগেই সামনে আসে এক বিস্ফোরক তথ্য।  
পাকিস্তানভিত্তিক অনুসন্ধানমূলক প্রতিষ্ঠান ফ্যাক্ট ফোকাস জানিয়েছে, গত ছয় বছরে বিলিয়নিয়ারের খাতায় নাম লিখিয়েছেন সেনাপ্রধানের পরিবারের সদস্যরা।

বিভিন্ন তথ্যের ভিত্তিতে অনুসন্ধানমূলক প্রতিষ্ঠানটি বলছে, জেনারেল বাজওয়ার পরিবারের জ্ঞাত সম্পদের পরিমাণ ১২ দশমিক ৭ বিলিয়ন পাকিস্তানি রুপি। বাজওয়ার স্ত্রী আয়েশার ২০১৬ সালে কোনো সম্পদ না থাকলেও বর্তমানে তার ২ দশমিক ২ বিলিয়ন রুপির সম্পদ রয়েছে।

বাংলাদেশ সময়: ১৩০৫ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০২২
এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa