ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বিশ্বের সর্ববৃহৎ আইফোন কারখানায় শ্রমিকদের বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৬ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২২
বিশ্বের সর্ববৃহৎ আইফোন কারখানায় শ্রমিকদের বিক্ষোভ অনলাইনে ছড়িয়ে পড়া ভিডিও ফুটেজের ছবি

বিক্ষোভে নেমেছেন চীনের ঝেংঝো শহরে অবস্থিত বিশ্বের সর্ববৃহৎ আইফোন কারখানার শ্রমিকরা।

অনলাইনে ছড়িয়ে পড়া কয়েকটি ভিডিও ফুটেজের বরাত দিয়ে বুধবার (২৩ নভেম্বর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানিয়েছে।

যদিও ভিডিওগুলোর সত্যতা বিবিসি যাচাই করতে পারেনি।

বিবিসির প্রতিবেদন মতে, ভিডিওগুলোতে দেখা যায়- শত শত কর্মী মিছিল করছেন। এদের মধ্যে কিছু লোক দাঙ্গা পুলিশের মুখোমুখি হয়েছিলেন।

একটি লাইভ স্ট্রিমিং সাইটে শেয়ার করা ফুটেজে শ্রমিকদের চিৎকার করতে দেখা গেছে। তারা বলছিলেন, ‘আমাদের অধিকার রক্ষা করুন! আমাদের অধিকার রক্ষা করুন!’

বিক্ষোভে চলাকালীন অন্যান্য কর্মীদের লাঠি দিয়ে সিসিটিভি ক্যামেরা ও জানালা ভাঙতে দেখা গেছে। বেশ কয়েকটি ফুটেজে শ্রমিকদের খাবারের বিষয়ে অভিযোগ করেছেন। তারা জানান, প্রতিশ্রুতি অনুযায়ী বোনাস পাননি।

এর আগে চলতি মাসের শুরুর দিকে চীনের ঝেংঝৌ প্রদেশের আইফোন কারখানায় করোনা হানা দেয়। বেশ কয়েকজন কর্মী করোনা পজিটিভ হওয়ার পর সেখানে লকডাউন জারি করে দেশটির সরকার। আর সেই লকডাউন থেকে বাঁচতে কারখানার কাঁটাতারের বেড়া ডিঙিয়ে পালান শ্রমিকরা। পরে এই শ্রমিক পালানো ঠেকাতে কর্মীদের চার গুণ বোনাস দেওয়ার ঘোষণা দিয়েছিল কারখানা কর্তৃপক্ষ।

ওই সময় অনেক শ্রমিক পালিয়ে যাওয়ায় নতুন করে শ্রমিক নিয়োগ দেওয়া হয়। নতুন ও পুরনোদের দেওয়া হয় নানান প্রতিশ্রুতি। তবে এখন সেই সব প্রতিশ্রুতিগুলো কর্তৃপক্ষ উপেক্ষা করছেন বলে অভিযোগ করেছেন শ্রমিকরা। তারা বলছেন, প্রতিষ্ঠান তাদের প্রতিশ্রুতি চুক্তি পরিবর্তন করেছে। এছাড়া পুরনোদের কাছ থেকে নতুনদের করোনায় সংক্রমিত হওয়ার ঝুঁকিও রয়েছে।

বাংলাদেশ সময়: ০১৩৩ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২২
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।