ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মহাকাশ থেকে বিনাতারে বিদ্যুৎ আনতে চায় ইউরোপ!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৫ ঘণ্টা, নভেম্বর ২২, ২০২২
মহাকাশ থেকে বিনাতারে বিদ্যুৎ আনতে চায় ইউরোপ!

মহাকাশে সূর্যের আলো ব্যবহার করে উৎপাদিত সৌরবিদ্যুৎ বিনাতারে পৃথিবীতে আনা যায় কিনা তা নিয়ে গবেষণা শুরু করতে যাচ্ছে ইউরোপিয়ান মহাকাশ সংস্থা (ইএসএ)।  

বিবিসি জানিয়েছে, চলতি সপ্তাহেই এ বিষয়ে তিন বছর মেয়াদি একটি গবেষণার অনুমোদন দেওয়া হতে পারে।

এর মাধ্যমে দেখা হবে, মহাকাশে বৃহৎ কোনো সোলার ফার্ম তৈরি করা যায় কি না, যা কাজ করবে এবং একইসঙ্গে হবে সাশ্রয়ী।  

এর চূড়ান্ত লক্ষ্য হলো, কক্ষপথে থাকা বড় বড় স্যাটেলাইটগুলোর মাধ্যমে পাওয়ার স্টেশনের মতো বিদ্যুৎ উৎপাদন করা যায় কি না, তা দেখা।

ইউরোপিয়ান মহাকাশ সংস্থার পরিচালনা পর্ষদ মঙ্গলবার প্যারিসে এর প্রধান কার্যালয়ে বিষয়টি নিয়ে আলোচনা করেছে।

বিভিন্ন সংগঠন এবং মহাকাশ সংস্থা যখন এই বিষয়টিতে দৃষ্টি দিয়েছে, কথিত এই ‘সোলারিস’ উদ্যোগটি তখন বাস্তব পরিকল্পনার ভিত্তি হতে যাচ্ছে।

ইএসএর ডিরেক্টর জেনারেল জোসেফ অ্যাশবাচার বিবিসিকে বলেন, তিনি বিশ্বাস করেন, মহাকাশ থেকে আসা সৌরশক্তি ভবিষ্যতে শক্তিস্বল্পতার সময়ে বিশাল সহায়ক ভূমিকা রাখতে পারে।

তিনি বলেন, কার্বন প্রশমিত অর্থনীতিতে আমাদের রূপান্তর প্রয়োজন। শক্তি উৎপাদনের উপায়ও বদলে ফেলতে হবে। বিশেষ করে শক্তি উৎপাদন থেকে জীবাশ্ম জ্বালানির বিষয়টি কমিয়ে ফেলতে হবে।

তিনি আরও বলেন, মহাকাশ থেকে যদি এটি করা যায়, আমি বলছি যে, যদি আমরা করতে পারি, সত্যিই অসাধারণ হবে। এটি অনেক সমস্যার সমাধান নিয়ে আসবে।  

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, নভেম্বর ২২, ২০২২ 
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।