ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

শ্রীলঙ্কায় ভুট্টার বীজ সরবরাহ করবে জাইকা-ইউএনডিপি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৯ ঘণ্টা, নভেম্বর ২২, ২০২২
শ্রীলঙ্কায় ভুট্টার বীজ সরবরাহ করবে জাইকা-ইউএনডিপি

ইতিহাস সেরা অর্থনিতক মন্দা থেকে পরিত্রাণের পথে শ্রীলঙ্কা। চীনের কাছ থেকে বড় অঙ্কের ঋণ নিয়েছে দেশটি।

এদিকে, আগামী ডিসেম্বরে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) থেকে ঋণ পাওয়ার কথা ছিল দ্বীপরাষ্ট্রটির। চীন ঋণ পুনর্গঠনে খুব একটা আগ্রহ না দেখানোয় সে পথে আসতে পারে বাধা। এ অবস্থায় দেশটিকে ভুট্টার বীজ দিয়ে সহায়তা করতে চায় জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) ও জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি)।

শ্রীলঙ্কান ডেইলি মিরর ও নিউজ ফার্স্ট’র নিউজে এসব তথ্য জানানো হয়। প্রতিবেদনে বলা হয়েছে, আইএমএফ থেকে যদি ডিসেম্বরে ঋণ না পাওয়া যায়, সেটি গড়াতে পারে ২০২৩ সালের মার্চ পর্যন্ত। তার আগে শ্রীলঙ্কার ঋণ পাওয়ার সম্ভাবনা নেই। আটটি সমান কিস্তিতে মোট ২৯০ কোটি ডলার ঋণ পাওয়ার কথা ছিল।

এ অবস্থায় দেশটিতে খাবার-কৃষিসহ নানা সমস্যা আবার মাথাচাড়া দিয়ে উঠছে। শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রণিল বিক্রমাসিংহে মনে করেন, ডিসেম্বরে না পেলেও জানুয়ারি নাগাদ আইএমএফ তাদের ঋণ দিতে পারে। এ অবস্থায় দেশটির জনগণের খাদ্য ও কৃষি কর্মসূচিতে সহায়তায় ভুট্টার বীজ সরবরাহের কথা জানালো জাইকা ও ইউএনডিপি।

লঙ্কান কৃষি মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে। মন্ত্রণালয় থেকে জানানো হয়, জাইকা ও জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির মাধ্যমে তারা ১৪৪ মেট্রিক টন ভুট্টার বীজ পাবেন। যা সরাসরি কৃষি মন্ত্রণালয়ের কাছে হস্তান্তর করা হবে।

দেশটির কৃষি মহাপরিচালক জয়ন্ত ইলাঙ্গাকুন বলেছেন, মহা মৌসুমে ভুট্টার চাষ বাড়াতে এ সহায়তা দেওয়া হবে। কৃষিমন্ত্রী মাহিন্দা অমরাভিরা, শ্রীলঙ্কায় এন আবাসিক সমন্বয়কারী হানা সিঙ্গার ও শ্রীলঙ্কায় থাই রাষ্ট্রদূতের উপস্থিতিতে এ সহায়তা স্থানান্তর করা হবে।

তিনি আরও বলেন, সহায়তা হাতে পাওয়ার পর মোনারাগালা, আমপাড়া ও মহাওয়েলি এলাকায় নির্বাচিত ২ হাজার ৯০০ কৃষকের কাছে ভুট্টার বীজ পৌঁছে দেওয়া হবে।

সূত্র: নিউজ ফার্স্ট

বাংলাদেশ সময়: ১২৩৭ ঘণ্টা, নভেম্বর ২২, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।