ঢাকা, বৃহস্পতিবার, ২৬ মাঘ ১৪২৯, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ১৭ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

করোনা: গুয়াংজু লক ডাউন, বেইজিংয়ে স্কুল বন্ধ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৮ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২২
করোনা: গুয়াংজু লক ডাউন, বেইজিংয়ে স্কুল বন্ধ

ফের করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় চীনের বৃহত্তম জেলা গুয়াংজুতে লকডাউন ঘোষণা করা হয়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে বেইজিংয়ের স্কুল।

তবে, অনলাইনে শিক্ষার্থীদের পাঠ কার্যক্রম চলবে।

আল জাজিরার খবরে বলা হয়েছে, প্রায় ২ কোটি মানুষের আবাসস্থল গুয়াংজুতে করোনাভাইরাস প্রতিরোধে লকডাউনের সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ। সোমবার (২১ নভেম্বর) থেকে পাঁচ দিনের লকডাউন ঘোষণা করা হয়েছে আরেক জনবহুল জেলা বাইয়ুনে। বন্ধ থাকবে ডাইনিং-ইন পরিষেবা, নাইটক্লাব ও থিয়েটারগুলো।

বেইজিংয়ে নতুন করে ৯৬২ জনের করোনা সংক্রমণের খবর দিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। বাসিন্দাদের নিজ নিজ বাড়িতে অবস্থানের জন্য বলা হয়েছে। রাজধানীর স্কুলগুলো বন্ধ রেখে অনলাইনে শিক্ষার্থীদের পাঠ কার্যক্রম চালিয়ে নিতে বলা হয়েছে।

রাজধানীর স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, গত ছয় মাসে করোনায় কোনো মৃত্যুর ঘটনা ছিল না। কিন্তু গতকাল রোববার (২১ নভেম্বর) বেইজিংয়ে দুজন মারা গেছেন।

মধ্য হেনান প্রদেশের ঝেংঝো থেকে দক্ষিণ-পশ্চিমে চংকিং পর্যন্ত অঞ্চলে করোনায় আক্রান্তের সংখ্যা বাড়ছে। চীনা স্বাস্থ্য কর্তৃপক্ষ রোববার ২৬ হাজার ৮২৪ জনের আক্রান্তের খবর পেয়ে।

চীনে এখনও জিরো কভিড নীতি বর্তমান। যেখানে অন্যান্য দেশগুলো এ মহামারি থেকে নিস্তার পেয়েছে, আবার কিছু উত্তরণের পথে। চীনে যেখানেই করোনার সংবাদ পাওয়া যাচ্ছে, স্থানীয় সরকার সেখানে লকডাউন, গণস্বাস্থ্য পরীক্ষা ও সীমান্ত নিয়ন্ত্রণে জোর দিচ্ছে।

সূত্র: আল জাজিরা

বাংলাদেশ সময়: ১৬১৮ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa