ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইন্দোনেশিয়ায় ভয়াবহ ভূমিকম্প, নিহত অন্তত ৪৪

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫০ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২২
ইন্দোনেশিয়ায় ভয়াবহ ভূমিকম্প, নিহত অন্তত ৪৪

ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৬।

এতে প্রায় ৪৪ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন কমপক্ষে তিন শতাধিক।

রাজধানী জাকার্তায় স্থানীয় সময় সোমবার (২১ নভেম্বর) দুপুর ১টার পর এ ভূমিকম্প আঘাত হানে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

পাঁচ দশমিক ছয় মাত্রার ভূমিকম্পটির উৎপত্তিস্থল ওয়েস্ট জাভার সিয়াঞ্জুর এলাকায়। কম্পনের তীব্রতা কেঁপে ওঠে লেমব্যাং, বানদুং-সহ একাধিক অঞ্চল।  

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানিয়েছে, ভূমিকম্পটির কেন্দ্রস্থল ছিল পশ্চিম জাভা প্রদেশের সিয়াঞ্জুর অঞ্চলের ১০ কিলোমিটার গভীরে।

পশ্চিম জাভার সিয়াঞ্জুর শহরের স্থানীয় প্রশাসনের মুখপাত্র অ্যাডাম বার্তাসংস্থা এএফপি বলেন, ‘শত শত এমনকি হাজার হাজার ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এখন পর্যন্ত ৪৪ জনের মৃত্যু হয়েছে। ’

এদিকে ইন্দোনেশিয়ার জাতীয় দুর্যোগ প্রশমন সংস্থা আল-জাজিরাকে জানিয়েছে, ভূমিকম্পে মৃত্যুর পাশাপাশি অনেক মানুষ আহত হয়েছে। একটি ইসলামিক বোর্ডিং স্কুল, একটি হাসপাতাল এবং অন্যান্য পাবলিক সুবিধাসহ ডজন ডজন ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

সিয়াঞ্জুরের সরকারি কর্মকর্তা হারমান সুহেরম্যান স্থানীয় নিউজ চ্যানেল মেট্রো টিভিকে জানান, ‘ভূমিকম্পে ২০ জনের বেশি মানুষ মারা গেছেন। এছাড়া ৩০০ জন আহত হয়েছেন। ’

‘তবে এটি মাত্র একটি হাসপাতালের তথ্য। সিয়াঞ্জুরে আরও চারটি হাসপাতাল রয়েছে’-যোগ করেন তিনি। বলেন, ‘মৃত্যু ও আহতের সংখ্যা বাড়তে পারে’।

বাংলাদেশ সময়: ১৪৫৪ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২২
এসআইএস/এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।