ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রকে পারমাণবিক অস্ত্রের ‘ভয়’ দেখালেন কিম

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৩ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২২
যুক্তরাষ্ট্রকে পারমাণবিক অস্ত্রের ‘ভয়’ দেখালেন কিম

উত্তর কোরিয়া শুক্রবার আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের (আইসিবিএম) পরীক্ষা চালানোর পর যুক্তরাষ্ট্রের দেওয়া হুমকির কড়া জবাব দিলেন দেশটির প্রেসিডেন্ট কিম জং উন। পাল্টা জবাবে উন পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি দিয়েছেন।

চলমান এই উত্তেজনাকে ঘিরে পিয়ংইয়ংয়ের কর্মকাণ্ড নিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ জরুরি অধিবেশন ডাকতে যাচ্ছে। বিষয়টি নিয়ে জাপান দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রকে সোমবার আলোচনা ডাকবে নিরাপত্তা পরিষদ।

শুক্রবার উত্তর কোরিয়া হোয়াসং-১৭ আইসিবিএমের পরীক্ষা চালানোর পর বলেছিল, এটি ১৫ হাজার কিলোমিটার পাড়ি দিতে পিয়ংইয়ংয়ের কেন্দ্রীয় সংবাদ সংস্থা কেসিএনএ শনিবার বলেছে, আইসিবিএমটি পৃথিবীর সবচেয়ে শক্তিশালী কৌশলগত অস্ত্র এবং এটি পারমাণবিক অস্ত্রও প্রতিরোধ করতে পারে।

কিম জং উন আন্তরিকভাবে ঘোষণা দেন, যদি শত্রুরা হুমকি দেওয়া অব্যাহত রাখে... আমাদের দল ও সরকার দৃঢ়ভাবে পারমাণবিক অস্ত্র দিয়ে এর জবাব দেবে। সব নিয়ে সর্বাত্মকভাবে মোকাবিলা করা হবে।  

দীর্ঘ সময় ধরে ব্যালিস্টিক মিসাইল পরীক্ষা চালাচ্ছে উত্তর কোরিয়া। যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী এবং এর মিত্র দক্ষিণ কোরিয়ার সঙ্গে দশক পুরোনো হুমকি জবাবে এসব পরীক্ষাকে বৈধ প্রতিরক্ষা বলছে দেশটি।

সূত্র: আলজাজিরা

বাংলাদেশ সময়: ১৯২৫, নভেম্বর, ২০২২
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।