ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বৈঠকের বিষয় ফাঁসের অভিযোগ এনে ট্রুডোর সমালোচনায় শি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৪ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০২২
বৈঠকের বিষয় ফাঁসের অভিযোগ এনে ট্রুডোর সমালোচনায় শি

ইন্দোনেশিয়ার বালিতে জি-২০ সম্মেলনে রুদ্ধদ্বার বৈঠকে বসেছিলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। ট্রুডোর বিরুদ্ধে বৈঠকের বিষয়বস্তু গণমাধ্যমে ফাঁস করে দেওয়ার অভিযোগ তুলেছেন চীনা প্রেসিডেন্ট।

এক ভিডিওতে শি-কে দেখা যায়, তিনি ট্রুডোর কঠোর সমালোচনা করছেন। শি অনুবাদকের মাধ্যমে কানাডার প্রধানমন্ত্রীকে বলেন, এটি একেবারেই অনুচিত ছিল। ট্রুডোর আন্তরিকতার অভাব রয়েছে বলেও অভিযোগ আনেন তিনি।

ভিডিওতে দেখা যায়, বিশ্বনেতাদের সম্মেলন শেষে জমায়েতে ট্রুডো ও শি জিনপিং পাশাপাশি দাঁড়িয়ে আছেন। তারা অনুবাদকের মাধ্যমে কথা বলেন। মান্দারিন ভাষায় চীনা প্রেসিডেন্ট ট্রুডোকে বলেন, আমরা যা আলোচনা করেছিলাম তার সবই ফাঁস হয়ে গেছে। এটি একেবারেই অনুচিত।

জবাবে কানাডার প্রধানমন্ত্রী বলেন, কানাডায় আমরা মুক্ত ও খোলামেলা আলোচনায় বিশ্বাস করি। আমরা এটি চালিয়ে যাব। গঠনমূলকভাবে কাজ করার ওপর আমরা গুরুত্ব দেব। কিছু বিষয়ে মতপার্থক্য থাকবে।

ট্রুডোর কথা শেষ হওয়ার আগেই প্রেসিডেন্ট শি তাকে বলেন, তিনি যেন প্রথমে পরিস্থিতিটা তৈরি করেন। এরপর তারা করমর্দন করে হাঁটতে থাকেন।

এর মাধ্যমে চীন ও কানাডার মধ্যকার চাপা উত্তেজনার বিষয়টি সামনে এলো। ২০১৮ সালে কানাডায় হুয়াওয়ে কর্মকর্তা মেং ওয়ানঝুও আটক এবং চীনে দুই কানাডিয়ানকে গুপ্তচরবৃত্তির অভিযোগে গ্রেপ্তারের পর উত্তেজনা বাড়তে থাকে। পরে অবশ্য তাদের তিনজনকেই ছেড়ে দেওয়া হয়। তবে সম্প্রতি উত্তেজনা আবারও বাড়ে হাইড্রো-কুইবেকের কর্মী ইয়োশেং ওয়াংকে গুপ্তচরবৃত্তির অভিযোগে গ্রেপ্তারের পর।  

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ১২৪৮, নভেম্বর ২০২২
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।