ঢাকা, রবিবার, ২২ মাঘ ১৪২৯, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৩ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

টিকিটের টাকা ফেরত না দেওয়ায় ১৪ কোটি টাকা জরিমানা এয়ার ইন্ডিয়াকে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৭ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২২
টিকিটের টাকা ফেরত না দেওয়ায় ১৪ কোটি টাকা জরিমানা এয়ার ইন্ডিয়াকে

নিয়ম রয়েছে বাতিল হওয়া ফ্লাইটের টিকিটের টাকা যাত্রীদের ফেরত দেবে সংশ্লিষ্ট এয়ারলাইন্স। তবে এ নিয়ম মানেনি এয়ার ইন্ডিয়া।

তাই সংস্থাটিকে ১৪ লাখ ডলার (বাংলাদেশি ১৪ কোটি টাকার বেশি) জরিমানা করেছে ‘ইউএস ডিপার্টমেন্ট অব ট্রান্সপোর্টেশন’।

সেই সঙ্গে এয়ারলাইন্সটির বাতিল হওয়া ফ্লাইটের টিকিট বাবদ গুনতে হবে ১২ কোটি ১৫ লাখ মার্কিন ডলার (বাংলাদেশি ১ হাজার ২১৫ কোটি টাকা)।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। ইউএস ডিপার্টমেন্ট অব ট্রান্সপোর্টেশনের বরাত দিতে সংবাদমাধ্যমটি জানায়, করোনা মহামারির সময় ফ্লাইটগুলো বাতিল হয়েছিল।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে- শুধু এয়ার ইন্ডিয়া নয়, এমন অভিযোগে জরিমানা করা হয়েছে আরও পাঁচটি এয়ারলাইন্সকে। সেগুলো হচ্ছে- ফ্রন্টিয়ার, টিএপি পর্তুগাল, অ্যারো মেক্সিকো, ইআই এআই এবং আভিয়ানকা।

ফ্রন্টিয়ারকে ২২২ মিলিয়ন ডলার রিফান্ড ও ২.২ মিলিয়ন ডলার জরিমানা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া টিএপি পর্তুগাল ১২৬.৬ মিলিয়ন ডলার রিফান্ড ও ১.১ মিলিয়ন ডলার জরিমানা হিসেবে পরিশোধ করবে। বাকি সংস্থাগুলোকে বিভিন্ন হারে জরিমানা পরিশোধ করতে বলেছে ইউএস ডিপার্টমেন্ট অব ট্রান্সপোর্টেশন।

এ বিষয়ে মার্কিন পরিবহন সচিব পিট বুটিগিগ জানিয়েছেন, একটি ফ্লাইট বাতিল হলে যাত্রীদের নানা সমস্যার সম্মুখীন হতে হয়। ফ্লাইট বাতিলের পর যত দ্রুত সম্ভব টিকিটের দাম যাত্রীদের ফিরিয়ে দেওয়া জরুরি।

তিনি আরও জানান, একটি ফ্লাইট বাতিল করা বেশ হতাশাজনক। ফ্লাইট বাতিলের অর্থ ফেরত পেতে  যাত্রীদের কয়েক মাস অপেক্ষা করানো উচিত নয়।

বাংলাদেশ সময়: ১৪১৮ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২২
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa