ঢাকা, সোমবার, ১৬ মাঘ ১৪২৯, ৩০ জানুয়ারি ২০২৩, ০৭ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

এখনই যুদ্ধ শেষ হতে হবে, জি২০ নেতাদের জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৯ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২২
এখনই যুদ্ধ শেষ হতে হবে, জি২০ নেতাদের জেলেনস্কি

ইন্দোনেশিয়ার বালিতে জি২০ সম্মেলনে বিশ্বনেতাদের উদ্দেশে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়ার যুদ্ধ এখনই বন্ধ হতে হবে। এক ভিডিও ভাষণে তিনি এ কথা বলেন।

 

জি২০ জোটের সদস্য দেশ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সম্মেলনে অংশ নিতে অস্বীকৃতি জানিয়েছেন। নিজের পরিবর্তে সম্মেলনে তিনি পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভকে পাঠিয়েছেন। খবর বিবিসি


এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, ভিডিও বার্তায় জেলেনস্কি বলেন, আমি বিশ্বাস করি এখনই সেই সময়, যখন রাশিয়ার ধ্বংসাত্মক যুদ্ধ নিশ্চিতভাবে বন্ধ হতে পারে।

ভাষণে পারমাণবিক ও খাদ্য নিরাপত্তা নিশ্চিত করাসহ বেশ কয়েকটি কৌশলের কথা উল্লেখ করেন জেলেনস্কি।  

গত জুলাইয়ে হওয়া কৃষ্ণ সাগর দিয়ে শস্য রপ্তানি চুক্তির মেয়াদ বাড়াতেও ভাষণে আবেদন জানিয়েছেন জেলেনস্কি। বলেন, ইউক্রেনের বন্দরে আটকে পড়া খাদ্যশস্য রপ্তানি এর মাধ্যমে নিশ্চিত হবে।
 
জাতিসংঘ বলছে, চুক্তি কার্যকর হওয়ার পর থেকে এ পর্যন্ত ১০ মিলিয়ন টন শস্য এবং অন্যান্য খাদ্য সফলভাবে রপ্তানি হয়েছে, যা বিশ্ব খাদ্য সঙ্কটকে কিছুটা দূরে রাখতে পেরেছে।

আগামী ১৯ নভেম্বর চুক্তিটির মেয়াদ শেষ হতে যাচ্ছে। মঙ্গলবার জি২০ সম্মেলনের খাদ্য নিরাপত্তা সেশনে জেলেনস্কি বলেন, যুদ্ধ যখনই শেষ হোক না কেন, চুক্তির মেয়াদ অনির্দিষ্টকালের জন্য বাড়ানো দরকার।

মিকোলেইভ অঞ্চলের আরও একটি বন্দরের জন্য চুক্তির মেয়াদ বাড়ানোর প্রস্তাব রেখে তিনি বলেন, খাদ্যের অধিকার বিশ্বের প্রতিটি মানুষের মৌলিক অধিকার।

বাংলাদেশ সময়: ১৩৫৯ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২২
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa