ঢাকা, রবিবার, ২২ মাঘ ১৪২৯, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৩ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

১০ হাজার কর্মী ছাঁটাইয়ের পথে অ্যামাজন!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৮ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২২
১০ হাজার কর্মী ছাঁটাইয়ের পথে অ্যামাজন!

মাইক্রো ব্লগিং সাইট টুইটার কেনার পর কর্মী ছাঁটাই করে হইচই ফেলে দিয়েছেন ইলন মাস্ক। আর সেই ছাঁটাইয়ের মন্ত্র যেন বড় বড় সামাজিক মাধ্যম ও ই-কমার্স প্রতিষ্ঠানে ঢুকিয়ে দিয়েছেন তিনি।

কারণ টুইটারের পর ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা প্ল্যাটফর্মস ইনকরপোরেশন জানিয়েছে, তারা ১১ হাজার কর্মী ছাঁটাই করবে, যা কোম্পানির মূল কর্মীর ১৩ শতাংশ। এর পরেই কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিল বিশ্বের বৃহত্তম ই-কমার্স প্রতিষ্ঠান অ্যামাজন। ১০ হাজার কর্মী ছাঁটাই করবে প্রতিষ্ঠানটি।

দ্য নিউ ইয়র্ক টাইমসের খবরে বলা হয়েছে, চলতি সপ্তাহে দশ হাজার কর্মী ছেড়ে দেবে অ্যামাজন। কোম্পানির কর্পোরেট ও প্রযুক্তিগত বিভাগ থেকে এসব কর্মী ছাঁটাই করবে প্রতিষ্ঠানটি।

আরেকটু পরিষ্কারভাবে বললে, অ্যালেক্সা ভয়েস-অ্যাসিস্ট টুল তৈরি করে এমন কোম্পানির ডিভাইস বিভাগে ছাঁটাই হবে। ছাড়া সংস্থার রিটেইল বিভাগ ও মানবসম্পদ বিভাগ থেকে বাদ পড়বেন অনেকে।

এ ব্যাপারে যদিও অ্যামাজন এখনও কিছু বলেনি বা মোট কত সংখ্যক কর্মী ছাঁটাই হবে তাও বলেনি। তবে, অনুমান করলে এ সংখ্যা অ্যামাজনের মোট কর্মীর প্রায় ৩ শতাংশ।

মার্কিন অর্থনৈতিক পরিস্থিতি তেমন ভালো না যাওয়ায় অন্যান্য প্রতিষ্ঠানের মতো অ্যামাজনও অর্থনৈতিক অনিশ্চয়তার মুখে রয়েছে। গত জুলাইয়ে প্রতিষ্ঠানটি ঘোষণা দেয়, চলতি বছর যুক্তরাজ্যে নতুন ৪ হাজার জনের স্থায়ী চাকরির ব্যবস্থা হবে। কিন্তু বর্তমান পরিস্থিতি ভিন্ন। বিশ্বের বৃহত্তম ই-কমার্স প্রতিষ্ঠানে নিয়োগ বন্ধ হয়ে গেছে।

সূত্র: স্কাই নিউজ

বাংলাদেশ সময়: ১০২৬ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa